দেবদেবীর মূর্তি বা বিগ্রহ পূজা করা হয় না, এ রকম হিন্দু বাড়ি খুব কমই দেখা যায়। প্রায় সকল ধর্মবিশ্বাসী মানুষই যাকে আরাধ্য বলে মনে করেন, তার ছবি, মূর্তি বা প্রতীকের সামনে উপাসনা করে থাকেন। তাদের মনে এই বিশ্বাস কাজ করে যে, সংসারে যত রকম শুভ কিছু, এই আরাধনার ফলেই মিলবে আর দূর হবে অশুভ শক্তি।

দেবদেবীর মূর্তি বা ছবি বাড়িতে রেখে তাঁদের পূজা করলে জীবন থেকে যা কিছু অশুভ রয়েছে তার বিনাশ হয়ে যায়। যে কোনও রকম বাধা-বিঘ্ন দূর হয়ে যায় ও জীবন সুখ শান্তিতে ভরে থাকে। কিন্তু অবশ্যই একটা বিষয় জেনে রাখা প্রয়োজন যে, এমন কিছু দেবদেবীর মূর্তি রয়েছে, যা বাড়িতে প্রতিষ্ঠা করলে ঘোর অমঙ্গল নেমে আসতে পারে। তাই অত্যন্ত বিচার বিবাচনা করে তবেই ঘরে দেবদেবীর মূর্তি বা ছবি রাখতে হবে।

কোন ধরনের ছবি বা মূর্তি ঘরে রাখতে নেই

• যে কোনও দেবতার বিধ্বংসী রুদ্র রূপের ছবি বা মূর্তি ঘরে রাখা যাবে না। এর ফলে আমাদের জীবনে সেই ছবির কুপ্রভাব পড়ে।

• কোনও ঠাকুরের ছবির ফ্রেম যদি ভেঙে যায়, তা হলে তা তখনই বাড়ি থেকে সরিয়ে ফেলুন। এতে বাড়িতে ভীষণভাবে নেগেটিভ শক্তি বেড়ে যায়। ভেঙে যাওয়া বা জীর্ণ চিত্রপট বা বিগ্রহ যেখানে-সেখানে রাখলে বা ফেললে ঘটবে বিপত্তি। এগুলো কোনো পবিত্র জলাশয়ে বিসর্জন দেওয়া উচিত।

• একই দেবতার একাধিক মূর্তি বা ছবিকে পূজার জায়গায় পাশাপাশি রাখা যাবে না। শাস্ত্র মতে, এর ফলে বাড়িতে অশান্তির সৃষ্টি হয়।

• ছেঁড়া বা বছরশেষের ক্যালেন্ডার ঘরে একেবারেই রাখতে নেই। এটি ভীষণ অশুভ বলে মানা হয়।