বিশ্বের সর্বকালের সবচেয়ে জনপ্রিয় টিভি সিরিজ এখন রামানন্দ সাগরের ‘রামায়ণ’। ভারতজুড়ে লকডাউন ঘোষণার পর দূরদর্শন টিভিতে ৩৩ বছর পর পুনঃপ্রচার হয় এই জনপ্রিয় ধারাবাহিকটি। সম্প্রতি দর্শকদের কাছে তুমুল প্রশংসিত এই সিরিজটি দর্শকসংখ্যার বিচারে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সিরিজ হিসেবে বিশ্বরেকর্ড গড়েছে।

দর্শকসংখ্যার নিরিখে যাবতীয় সব রেকর্ড ভেঙে দিয়েছে রামানন্দ সাগরের রামায়ণ। দর্শকসংখ্যার বিচারে এই শো বিশ্বরেকর্ড গড়েছে বলে এক টুইটে জানিয়েছে ডিডি ইন্ডিয়া। প্রথমবার টিভির পর্দায় সম্প্রচার হওয়ার ৩৩ বছর পর ফের দূরদর্শনে সম্প্রচারিত হচ্ছে, কিন্তু এই ধারাবাহিকের জনপ্রিয়তা এতটাই তুঙ্গে যে হার মানিয়েছে সর্বকালের সব শো’কে।

সম্প্রতি ১৮ এপ্রিল শেষ হয়েছে রামানন্দ সাগরের রামায়ণ। শেষ হওয়ায় দিন দুয়েক আগে গত ১৬ এপ্রিল রামায়ণের দর্শকসংখ্যা ৭ কোটি ৭০ লক্ষ ছিল বলে জানিয়েছে ডিডি ইন্ডিয়া।

বর্তমান কালের এই ঝাঁ চকচকে, গ্ল্যামারাস প্রেজেন্টেশন থেকে যখন অনেক দূরে ছিল টেলিভিশন জগৎ, তখন এই দূরদর্শনই একমাত্র ভরসা ছিল ভারতীয় দর্শকদের। বিনোদনের অঙ্গ বলতে আকাশবাণী আর দূরদর্শন। নানা পৌরাণিক কাহিনি ভিত্তিক সিরিয়াল যেমন রামায়ণ, মহাভারত, শ্রীকৃষ্ণ দেখানো হত। নয়ের দশকের প্রজন্মের শৈশবজুড়ে হয়তো এখনও সেসব স্মৃতি বিরাজ করে।

লকডাউনের মধ্যে মানুষকে ঘরে আটকে রাখতে ‘রামায়ণ’ ও ‘মহাভারত’ এই ধারাবাহিক দুটির পাশাপাশি চাণক্য, জঙ্গল বুক, শক্তিমান, ব্যোমকেশ বক্সী, সার্কাসের মতো আরও কয়েকটি পুরনো ধারাবাহিক ফের দেখানো শুরু হয় দূরদর্শনের পর্দায়। তবে ৩৩ বছর পর পুনঃসম্প্রচারিত হয়ে রামায়ণের মতো এত জনপ্রিয়তা আর কোনও শো-ই অর্জন করতে পারেনি।