ক্রীড়া ডেস্ক : বিশ্বের দৃষ্টিনন্দন ব্যাটিং শৈলী খেতাব লাভ করেছে বাংলাদেশী ব্যাটসম্যান লিটন কুমার দাস। তিনি ছাড়াও ১৩ জন দৃষ্টিনন্দন ব্যাটসম্যানের তালিকায় আছে আরেক বাংলাদেশী সৌম্য সরকার।

ইএসপিএন ক্রিকইনফোর তিনজন আলোচক মিলে বিশ্বের সব দেশের ক্রিকেটারদের মাঝে সেরা দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকা তৈরি করেন।

বাংলাদেশ থেকে প্রথমেই জায়গা করে নিয়েছেন ড্যাশিং ব্যাটসম্যান লিটন দাস। তার প্রশংসা করেন তিনজন আলোচকই। এদের মাঝে লিটনের প্রশংসায় ক্রিকইনফোর বর্ণনায় বলা হয়, ‘বর্তমান বিশ্বে লিটনের ব্যাটিং সবচেয়ে সুন্দর’। এই ব্যাটসম্যানের প্রশংসায় মূলত লিটনের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা ইনিংসের কথা তুলে ধরা হয়। সেই ইনিংসে লিটনের খেলা শটগুলো যে আসলেই শৈল্পিক ছিলো তা ফুটে উঠেছিল ম্যাচটির ধারাভাষ্যকারদের কথাতেই।

লিটন ছাড়া এই তালিকায় জায়গা করে নেয়া বাংলাদেশের অপর ব্যাটসম্যান হলেন সৌম্য সরকার। এই বাঁহাতি ব্যাটসম্যানের ব্যাপারে বলা হয়েছে, ‘এই বাঁহাতি ব্যাটসম্যানের যতটুকু খেলা দেখা গেছে তাতেই সবাইকে মুগ্ধ করেছেন তিনি। এসময় সৌম্যের ক্যারিয়ারের শুরুর দিকে ২০১৫ বিশ্বকাপের ব্যাটিংয়ের কথা উল্লেখ করা হয়। সেখানে আরো বলা হয়েছে, খুব বেশি  রান না করলেও তার ব্যাটিং সৌন্দর্য যে কারো নজরে আসতে বাধ্য। 

সেরা ১৩ দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকায় বাংলাদেশের এই দুজন ছাড়া ভারত থেকে জায়গা পেয়েছেন তিনজন। তারা হলেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও লোকেশ রাহুল। নিউজিল্যান্ড থেকে তালিকায় নাম উঠেছে কেন উইলিয়ামসনের।

সেরা দৃষ্টিনন্দন ব্যাটসম্যানদের তালিকায় জায়গা করে নেয়া বাকিরা হলেন- অজি ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল, ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ও ড্যারেন ব্রাভো, শ্রীলংকার কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা, ইংল্যান্ডের জেমস ভিনস ও পাকিস্তানের ব্যাটসম্যান বাবর আজম।