করোনাভাইরাসের এই সংকটময় সময়ে দুস্থ, ছিন্নমূল ও রিকশাচালকদের মাঝে রমনা কালী মন্দির ও মা আনন্দময়ী আশ্রম পরিচালনা পরিষদের পক্ষ থেকে ইফতার বিতরণ করা হয়েছে।

শুক্রবার (১৫ মে)ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বর ও শহীদ মিনার এলাকায় থাকা ছিন্নমূল, দুস্থ ও রিকশাচালকদের মাঝে কয়েকশত প্যাকেট ইফতার বিতরণ করা হয়।

‘মানুষ মানুষের জন্য’ এই শ্লোগানে শ্রীশ্রী রমনা কালী মন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রম পরিচালনা পরিষদের সভাপতি উৎপল সাহা ও সাধারণ সম্পাদক সজীব বিশ্বাসের উদ্যোগে এই ইফতার সামগ্রী বিতরণ করা হয়।

Image may contain: 3 people, people standing, hat and outdoor

দেশজুড়ে সাধারণ ছুটির কড়াকড়ি কিছুটা শিথিল করা হলেও এখনও স্বল্প আয়ের দিনমজুর ও ছিন্নমূল মানুষের জীবিকা অর্জন সহজ হয়ে ওঠেনি। পবিত্র রমজান মাসে রোজাদার মানুষের কষ্ট যেন এতে আরও বেড়েছে। তাই ধর্ম-বর্ণের ভেদাভেদ ভুলে মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানো বর্তমান পরিস্থিতিতে মানবতার সবচেয়ে বড় আহ্বান। সেই আহ্বানে সাড়া দিয়েই দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে রমনা কালী মন্দির ও শ্রীমা আনন্দময়ী আশ্রম।

রমনা মন্দির ও আশ্রম কমিটির সাধারণ সম্পাদক সজীব বিশ্বাস বাংলাদেশ দর্পণকে বলেন, রমনা কালী মন্দির বাংলাদেশের অন্যতম প্রাচীন ও ঐতিহাসিক মন্দির। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের মঙ্গল কামনায় এই মন্দিরে বিবিধ কার্যক্রম পরিচালনা করা হয়। বর্তমান করোনাভাইরাসের কারণে অনেক মানুষ খুব কষ্টে আছে। তাই মানবিক দায়িত্ববোধ থেকে আমি ও সভাপতি উৎপল সাহা দাদা এই উদ্যোগ নিয়ে মন্দিরের পক্ষ থেকে দুস্থ মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি।

মন্দিরের পক্ষ থেকে ইফতার বিতরণের এই উদ্যোগকে আন্তঃধর্মীয় সম্প্রীতি ও চিরায়ত বাংলার অসাম্প্রদায়িকতার উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবেই দেখছেন অনেকে। তাদের মতে, মানুষের প্রতি মানুষের এমন সহানুভূতি ও ভালোবাসাই পারে সম্প্রীতিময় সোনার বাংলাদেশ গড়তে। 

নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম