লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সীমান্ত উত্তেজনার আবহে চীনের বিরুদ্ধে বড় ভারত পদক্ষেপ নিল ভারতের কেন্দ্রীয় সরকার। টিকটকসহ মোট ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করল দেশটির তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়।

মন্ত্রকের তরফে সোমবার(২৯ জুন) এ ব্যাপারে জানানো হয়েছে, ওই অ্যাপগুলি ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। সেকারণেই ওই চীনা অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে।

নিষিদ্ধ অ্যাপ এর তালিকা টিকটক ছাড়া অাছে শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্যাট, বিগো লাইভ, ক্লাব ফ্যাক্টরি, এমআই কমিউনিটি, ভাইরাস ক্লিনার, এমআই ভিডিও কল, শাওমি, হেলো, বিউটি প্লাস, ইউক্যাম মেকআপ, ক্যাম স্ক্যানার, সুইট সেলফি, প্যারালেল স্পেস, ইউসি নিউজ, উইমিট, ডিইউ রেকর্ডার, মোবাইল লেজেন্ডস, ওন্ডার ক্যামেরা মত ৫৯টি অ্যাপ।

তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, ১৩০ কোটি ভারতবাসীর তথ্য সুরক্ষিত রাখার প্রশ্নে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যান্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মে মোবাইল অ্যাপগুলি অপব্যবহার করে গ্রাহকদের তথ্য চুরি করা হচ্ছে বলে বেশ কিছু অভিযোগ জমা পড়েছিল তথ্য প্রযুক্তি মন্ত্রকে। এরপরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যাচ্ছে। তবে ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছেন, লাদাখে সীমান্ত সংঘাতের আবহের কারনর চীনা অ্যাপগুলি নিষিদ্ধ করার মতো সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদেশ ডেস্ক | বাংলাদেশদর্পণ.কম