আমাদের শারিরীক এবং মানসিক সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুম খুবই জরুরি। পর্যাপ্ত ঘুম না হলে কাজে ভুল হবার সম্ভবনা থাকে। এছাড়াও মেজাজ খিটখিটে থাকে,শরীর ক্লান্ত থাকে এবং শারিরীক অনেক সমস্যা দেখা দেয়।  

তাই, মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির জন্য আমাদের পর্যাপ্ত ঘুম দরকার। বিষন্নতা, মানসিক অবসাদ তৈরি হতে পারে ঘুম কম হলে।

বর্তমানে নারী-পুরুষ সবাই কর্মব্যস্ত দিন কাটাই। কারো শারিরীক পরিশ্রম বেশি হয় কারো মানসিক পরিশ্রম। তাহলে পরিশ্রমের তুলনায় কার বেশি সময় প্রয়োজন, এ বিষয়ে কী বলছেন গবেষকরা? 

সাম্প্রতিক যুক্তরাজ্যে ২১০ জন নারী ও পুরুষকে নিয়ে গবেষণা করেন যুক্তরাজ্যের লাভবরা বিশ্ববিদ্যালয়ের স্লিপ রিসার্চ সেন্টারের গবেষক জিম হর্নি। এই গবেষণায় বিশেষজ্ঞরা বলেন,মস্তিষ্কের ‘জটিল ’ কার্যকলাপের জন্য পুরুষের চেয়ে নারীর বেশি ঘুম প্রয়োজন। গবেষকরা আরো বলেন, নারীরাই কেবল একসঙ্গে সাবলীলভাবে একাধিক কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারে। আর নারীরা পুরুষের তুলনায় মস্তিষ্ককে বেশি কাজে লাগান। এজন্যই পুরুষের চেয়ে নারীদের ই ঘুম বেশি প্রয়োজন। আর ২০ মিনিট সময় তুলনা করে গবেষকরা বলেন পুরুষের চেয়ে নারীর কমপক্ষে ২০ মিনিট বেশি ঘুমানো প্রয়োজন। কারণ, নারীদের মস্তিষ্ক দিনের বেলা বেশি কাজ করে। এছাড়াও হর্নি বলেন, ‘ঘুমের অন্যতম প্রধান কাজ  মস্তিষ্কের কার্যক্ষমতা পুনরুদ্ধার ও স্মৃতি সংরক্ষণ করা।’