জনপ্রিয় প্রসাধনী ত্বক ফর্সাকারী ক্রিম ‘ফেয়ার অ্যান্ড লাভলী’র নাম বদলে গেল। পূর্ব ঘোষণা অনুযায়ী বহুজাতিক কোম্পানি ইউনিলিভার এই প্রসাধনীর নাম বদলে রেখেছে ‘গ্লো অ্যান্ড লাভলী’। একইসঙ্গে পুরুষদের ত্বক ফর্সাকারী ক্রিম ‘ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম’ নাম বদলে রাখা হয়েছে ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া বর্ণবাদবিরোধী আন্দোলনের ধাক্কা লেগেছিল ফেয়ার অ্যান্ড লাভলীর মতো অনেক প্রসাধনী সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানের গায়ে। কালো ত্বককে ফর্সা করার প্রয়াস মানেই কালোকে হেয় করা এবং ফর্সাকে শ্রেষ্ঠ মনে করা। এই চেতনা থেকেই ত্বক ফর্সাকারী প্রসাধনী কোম্পানিগুলো চাপে পড়ে। বিশেষত ভারতীয় উপমহাদেশে কালো বা শ্যামলা বর্ণের নারী ও পুরুষদের মাঝে ত্বক ফর্সা করার ক্রিমের জনপ্রিয়তা অনেক। 

বহুজাতিক কোম্পানি ইউনিলিভারের ভারতীয় শাখা হিন্দুস্তান ইউনিলিভার বৃহস্পতিবার (০২ জুলাই) তাদের জনপ্রিয় প্রসাধনী দু’টির নাম পরিবর্তনের আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

এর আগে যুক্তরাষ্ট্র থেকে শুরু হওয়া বর্ণবাদবিরোধী আন্দোলনের জেরে আগের সপ্তাহে কোম্পানিটি তার প্রসাধনীর নাম পরিবর্তনের সিদ্ধান্ত জানিয়েছিল। এরপর নিয়ন্ত্রক সংস্থা থেকে অনুমোদন পেতে এক সপ্তাহ অপেক্ষা করতে হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

শুধু ইউনিলিভার নয়, ফ্রান্সের লরিয়েল কোম্পানির গার্নিয়ার ব্রান্ডের পণ্য থেকেও ‘ফর্সা’, ‘হোয়াইট’ ধরণের শব্দগুলো বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। লিপটন চা ও ডাভ সাবানও তাদের প্রচারণায় ফর্সাকারী, ফেয়ারনেস, হোয়াইট, হোয়াইটেনিং জাতীয় শব্দ বাদে দেবে। আর জনসন অ্যান্ড জনসন কোম্পানি তাদের বিউটি ক্রিম বিক্রিই বন্ধ করে দেবে বলে জানা গেছে।

বিদেশ ডেস্ক | বাংলাদেশদর্পণ.কম