ভারত  'কোভাক্সিন' নামের করোনাভাইরাসের টিকা আবিষ্কার করেছে।  'ভারত বায়োটেক' নামে একটি দেশী সংস্থা এই টিকা আবিষ্কার করেছে। ১৫ আগস্ট এ টিকা সর্বস্তরের জন্য চালু করা হবে। এছাড়াও ৭ জুলাই থেকে এ টিকা মানব শরীরে পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে এবং জুলাই মাস চলবে ক্লিনিকাল পরীক্ষা।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে জুলাইয়ের মধ্যেই এই সংক্রান্ত সমস্ত পরীক্ষানিরিক্ষা সম্পন্ন করা যায়।

ভারতের হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা 'ভারত বায়োটেক' এই টিকা প্রস্তুত করেছে। কিছুদিন আগেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার পক্ষ থেকে এই সংস্থাকে অনুমতি দেওয়া হয়েছিল ভারতে তৈরি প্রথম কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় দফার হিউম্যান ক্লিনিকাল ট্রায়াল শুরু করার। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার  মহানির্দেশক ডঃ বলরাম ভার্গব একটি বিভাগীয় চিঠিতে জানিয়েছেন যে, আগামী ৭ জুলাই থেকে মানব দেহে এই টিকা ক্রিয়া-প্রতিক্রিয়া নিয়ে পরীক্ষা করা শুরু হবে।

যদি সব কিছু ঠিকঠাক থাকে তবে মনে করা হচ্ছে যে আগামী ১৫ অগাস্ট থেকেই বাজারে মিলবে এই টিকা। ইন্ডিয়া বায়োটেক এবং আইসিএমআর যৌথপ্রচেষ্টায় তৈরি হয়েছে এই টিকা। ভারত সরকার কোভিড -১৯ কে প্রতিরোধকারী টিকা মানব দেহে পরীক্ষা করার অনুমতি দিয়েছিল ৩০ জুন । এই ভ্যাকসিনের মানব দেহে পরীক্ষার জন্যে অনুমতিও দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।


শুধু 'ভারত বায়োটেক' সংস্থা ছাড়াও জাইডাস ক্যাডিলা  নামে আরেকটি সংস্থা কোভিড -১৯-এর জন্য তৈরি একটি প্রতিষেধক টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্যে অনুমতি পেয়েছে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলাকে সিওভিড -১৯ ভ্যাকসিনের প্রথম ধাপ এবং দ্বিতীয় ধাপের পরীক্ষা চালুর অনুমতি দিয়েছে।