ভারতের মতো বিশ্বের অন্যতম শক্তিধর দেশকে যেন পাত্তাই দিচ্ছে না নেপাল। ক্রমশই তিক্ত হচ্ছে দেশ দু’টির সম্পর্ক। দু’দেশের রাষ্ট্রীয় কূটনৈতিক সংঘাত তো চলছেই, এর সঙ্গে আরেকটি বড় পদক্ষেপ নেওয়া হয়েছে নেপালে। দেশটিতে ভারতের সবক’টা বেসরকারি সংবাদভিত্তিক টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের বিরুদ্ধে নেপালের অভিযোগ, নেপালের প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে নাকি অনবরত মিথ্যা প্রচার করা হচ্ছে। বিশেষত নেপালের প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে লাগাতার সংবাদ পরিবেশিত হচ্ছে ভারতীয় চ্যানেলে – এমনই দাবি তাদের। খবর: টাইমস অব ইন্ডিয়া

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএনআইকে এ খবর নিশ্চিত করেছেন নেপালের ক্যাবল অপারেটর মেগা ফক্স টিভি’র ধ্রুব শর্মা। তিনি বলেন, ‘আমরা আজ সন্ধ্যা থেকেই ভারতীয় টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করছি।’

এদিন নেপালের সাবেক উপ প্রধানমন্ত্রী ও নেপাল কমিউনিস্ট পার্টির মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ বলেন, ভারতীয় সংবাদমাধ্যমগুলোকে অবশ্যই এর ‘ভিত্তিহীন প্রোপাগাণ্ডা’ বন্ধ করতে হবে।

তার এই ঘোষণার কয়েক ঘণ্টা বাদেই ভারতীয় নিউজ চ্যানেল বন্ধ করার ঘোষণা দেয় দেশটির ক্যাবল অপারেটর সংস্থা।

সম্প্রতি ভারত ভূখণ্ডের একাধিক জায়গাকে নেপালের মানচিত্রে যুক্ত করা হয়। এর পর থেকেই দু’দেশের সম্পর্কের অবনতি চলছেই। এ নিয়ে নেপালের প্রধানমন্ত্রী নিজের দলেরই বিরোধিতার মুখে পড়েছেন। এমনকি তার পদত্যাগের সম্ভাবনার গুঞ্জনও শোনা যায়। আর এমন খবর প্রকাশ্যে আনার পরই ভারতীয় নিউজ টিভি চ্যানেলগুলোর ওপর ক্ষেপে যায় নেপাল সরকার। এখন শুধুমাত্র ভারতের সরকারি টিভি চ্যানেল দূরদর্শন বাদে আর সব সংবাদভিত্তিক চ্যানেল বন্ধ করা হয়েছে।

বিদেশ ডেস্ক | বাংলাদেশদর্পণ.কম