পুরনো ঢাকার শাঁখারী বাজারের শ্রী শ্রী রক্ষা কালীমাতা স্বর্নালংকারে আভূষিতা মায়ের অপূর্ব সে যেন এক ভুবনমোহিনী রূপ। শাঁখারী বাজারের শ্রী শ্রী রক্ষা কালীমাতা মন্দিরকে ঘিরে রয়েছে অনেক কাহিনী।

মা রক্ষাকালী রুপে তাঁর সন্তানদের রক্ষা করছেন। ভক্তরা কিছু চাইলে মাতা ভক্তের মনোবাসনা পূর্ণ করেন এবং মা যে কোন বিপদ থেকে ভক্তদের রক্ষা করেন এটাই ভক্তদের বিশ্বাস।

মন্দিরটি পুরনো ঢাকার শাঁখারী বাজারে অবস্থিত। চার কাঠা জমির উপর চূড়া আকৃতির এই মন্দিরটি নির্মিত। এই মন্দিরকে ঘিরে রয়েছে অনেক অলৌকিক ঘটনা। এই মন্দিরের মা ভক্তের মনোবাসনা পূর্ণ করেন। লোকমুখে শোনা যায়, মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনী মন্দিরটি ভাঙতে এলে এক ছায়া মূর্তি খর্গ হাতে দাঁড়িয়ে এই মন্দিরকে রক্ষা করেছেন।  দূর-দূরান্ত থেকেও ভক্তরা মায়ের কাছে আসে তাঁদের মন-বাসনা নিয়ে।

প্রতি শনিবারে মায়ের বিশেষ পূজা হয় এবং শনিবারে ভক্তদের সমাগম থাকে অনেক বেশি। এছাড়াও প্রতি আমাবস্যার পূজাও হয় এই মন্দিরে। মায়ের পাশাপাশি শিবেরও পূজা করা হয় এই মন্দিরে। শিবকেও সাজানো হয়েছে স্বর্নালংকারে। এছাড়াও শিবরাত্রি, শিবপুঁজা অনুষ্ঠিত হয়। কার্তিক মাসের কালী পুঁজায় এবং বাৎসরিক পুঁজায় বেশী ভিড় হয়। পৌষ মাসের ২১ তারিখে প্রতি বছর বাৎসরিক পুঁজা হয়। প্রতিদিন মন্দির সকাল ৯ টায় খোলা হয় মায়ের মন্দির । এছাড়া রাজভোগ হয় একটায় ও মন্দির বন্ধ হয় রাত ৮ টার আরতির পরে।