যশোরে ছিন্নমূল শিশুদের ঈদ উপহার প্রদান করেছেন কাজী রাকিবুল হক লেনিন। তিনি নিজ উদ্যোগে যশোর রেলওয়ে স্টেশন এলাকার বাচ্চাদের ঈদে উপহার বিতরণ করেন।

তবে তার উপহারটি ছিল ব্যতিক্রমধর্মী। বাচ্চাদের ইচ্ছানুযায়ী তিনি তাদের উপহার হিসাবে শিক্ষা উপকরণ বিতরণ করেন। বিস্তারিত খোঁজ নিয়ে জানা যায় তিনি যশোর রেলওয়ে স্টেশন এলাকায় ছিন্নমুল শিশুদের নিজ উদ্যোগ লেখাপড়া করান। এছাড়াও বিভিন্ন উৎসবে এসব শিশুদদের পোশাক ও খাদ্যসামগ্রী বিতরণ করে থাকে। ঈদের পূর্বে এমন উপহার পেয়ে ছিন্নমূল শিশুরা দারুন খুশি হয়েছে।

কাজী রকিবুল হক লেনিনের সাথে বাংলাদেশ দর্পণের প্রতিনিধি কথা বললে তিনি তার কার্যক্রমের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তিনি জপনান শৈশব থেকেই মানুষ ও পরিবেশের কল্যাণে কাজ করেন। এরই ধারাবাহিকতায় গত নয় বছর যাবৎ সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, মানবীয় ও সৃজনশীল  গুণাবলী বিকাশের লক্ষ্যে যশোর শহরে একাধিক স্থানে নানাবিধ কার্যক্রম করে আসছে। বর্তমানে স্টেশন সংলগ্ন বস্তিতে ১৫জন শিশু যুক্ত আছে।

বাস্তবতা ও সামাজিক দায়বদ্ধতা থেকে এ সকল কার্যক্রম সফলভাবে পরিচালনার জন্য  একটি প্রতিষ্ঠানিক রূপ দেয়ার সংকল্প করেন। 'মানুষ ও প্রকৃতির সেবা করা'- এই লক্ষ্য ও উদ্দেশ্যে "#IMATTER" (আইম্যাটার- আমিও একজন) শিরোনামে একটি স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা প্রতিষ্ঠা করার
প্রচেষ্টা চলছে। এজন্যে ফাহমিদা সোমা সহযোগিতা করছে।

এখানকার শিশুদের একাডেমিক শিক্ষার জন্য একজন শিক্ষিকা সপ্তাহের ছয় দিন ক্লাস নেন। সম্প্রতি করোনা কালে খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপিকা বন্ধু সান্তনা শাহরিন  শিশুদের অনলাইন চিত্রাঙ্কন ক্লাস নিচ্ছেন। দেশে এবং বিদেশে   সাইন্টিস্ট, প্রকৌশলী, আর্টিস্ট ডাক্তার, সেনা অফিসার অথবা অন্য  পেশার আমাদের বন্ধুরা  সহযোগিতা করেন।
গত কয়েক মাস শিশুদের ছবি আকার কয়েকটি ইভেন্ট করার পর এই ঈদে উপহার দেয়া হয়েছে একটি জিন্স কাপড়ের কাঁধে ঝোলানো ব্যাগ, ছবি আঁকা খাতা, রংসহ  বিভিন্ন উপকরন।

বিশ্বজিৎ মজুমদার, যশোর প্রতিনিধি | বাংলাদেশদর্পণ.কম