৩৮. ১৬ই জুলাই ঠাকুরগাঁও শহরের আর্টগ্যালারী এলাকার বিরেশ সরকারের স্ত্রী মিনতি সরকারকে(৩৫) তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে একই এলাকার মৃত-আ: লতিফের ছেলে মোঃ আলী বেধরক ভাবে পিটিয়ে হত্যার উদ্দেশ্যে ঘাড়ে ও গলায় ছুরি দিয়ে কোপ মারেন।  এলাকাবাসি আহত অবস্থায় মিনতিকে উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নিয়ে যায়। সেখানে তার অবস্থার অবনতি হওয়ায় দায়িত্বরত চিকিৎসকরা তাকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করে।

৩৯. ১৭ই জুলাই চাঁদপুরের কচুয়া উপজেলার তুলাপাই পলাশবাড়ি গ্রামের মনোরঞ্জন ভোগদখলকৃত জায়গা দখলের উদ্দেশ্যে কয়েকজন শ্রমিক নিয়ে মাটি কাটা শুরু করে একই এলাকার মোঃবোবারক হোসেনের ছেলে মো.গোলাপ শাহ।

এই সময় মনোরঞ্জন (৫৫) ও তার স্ত্রী অঞ্জলি রানী (৫০ বাঁধা দিতে গেলে তাদের  উপর দেশীয় অস্ত্র দিয়ে অতর্কিত হামলা করে,এতে মনোরঞ্জন ও তার স্ত্রী গুরুতর আহত হয়ে অজ্ঞান হয়ে পড়ে থাকেন,স্থানীয়রা তাদের উদ্ধার করে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

৪০. ১৮ই জুলাই শুধু হিন্দু নাবালিকা মেয়েরাই নয় অপহরণের পর ধর্মান্তরিত করা হচ্ছে হিন্দু নাবালক ছেলেদের,কুড়িগ্রাম নাগেশ্বরী  উপজেলার নলবাড়ী গ্রামের বিনয় চন্দ্র সরকারের নাবালক ছেলে শ্রী উজ্জ্বল চন্দ্র সরকার(১৪)কে অপহরণ করে নিজ ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে ধর্মান্তরিত করছে একটি মহল বলে অভিযোগ করেন বিনয় চন্দ্র সরকার।।

৪১. ১৮ই জুলাই খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলার শিলাছড়ি এলাকায় তংতুল্লা পাড়ার কংচাইরি মারমার ছেলে উষা মারমা (২৬) সকাল ৯টার দিকে একটি চায়ের দোকানে আড্ডারত অবস্থায় দুর্বৃত্ত এলোপাতাড়ি গুলি গুলিবিদ্ধ হন।এ বিষয়ে লক্ষ্মীছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ূন কবীর বলেন, ঘটনাস্থলে পুলিশ ফোর্স পাঠানো হয়েছে। উক্ত এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

৪২. ১৮ই জুলাই চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের টংপাড়া গ্রামের আদিবাসীদের ভিটেমাটি থেকে উচ্ছেদ ও ভোগদখলকৃত জায়গা দখল নেওয়ার উদ্দেশ্যে তাদের উপর মিথ্যা মামলা,জুলুম, নির্যাতন করে আসছিল ভূমিদস্যু তরিকুল ইসলাম। তার বিরুদ্ধে থানায় মামলা দায়ের করতে চাইলে মামলা না নিয়ে আদিবাসীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার কর্তব্যরত পুলিশ। তাই নির্যাতিত আদিবাসীরা সকাল ১১টায় টংপাড়া গ্রামে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে।।

৪৩. ১৮ই জুলাই সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়নের ঠাকুরভোগ গ্রামের অসহায়, হতদরিদ্র মোহনলাল রবিদাশকে মাদক মামলা দিয়ে ফাঁসানোর ভয় দেখিয়ে দক্ষিণ সুনামগঞ্জ থানার কর্মরত এএসআই আবুল হাসনাত চৌধুরী পঞ্চাশ হাজার টাকা চাঁদা দাবি করে,চাঁদা দিতে না পারায় এএসআই আবুল হাসনাত চৌধুরী মোহনলালের বাড়ীতে গিয়ে অমানবিক ভাবে মোহনলালকে ষ্টীলের চিপ দিয়ে বেধড়ক পিটাতে থাকে,এ সময়ে মোহনলালের ৬ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী আমরতি রবিদাস এগিয়ে এলে তাকে লাঞ্ছিত করে উপর্যুপরি লাথি মারে মাটিতে ফেলে দিয়ে ঘর থেকে নগদ ৩০ হাজার টাকা এবং এন্ড্রোয়েড ফোনটি নিয়ে যান।কিছুক্ষনপর আমরতি রবিদাশের গর্ভথেকে রক্তপাত হলে স্থানীয়রা তাকে দ্রত  হাসপাতালে নিয়ে যান।

এই বিষয়ে সুনামগঞ্জ পুলিশ সুপার মিজানুর রহমানের কাছে অভিযোগ দায়ের করেছেন মোহনলাল রবিদাসের স্ত্রী আমরতি রবিদাস।

৪৪. ১৯শে জুলাই ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষায় কাজ করায় ব্লগার আসাদ নূরের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানায় মামলা করে স্থানীয় এক ছাত্রলীগের নেতা।

সেই মামলার সুত্রে ব্লগার আসাদ নূরের বাবা মা সহ পরিবারের ৬ জনকে দুই দিন আটকে রেখে হয়রানি ও ভীতি প্রদর্শন করে বলে অভিযোগ করেছেন ব্লগার আসাদ নূর।এই বিষয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দক্ষিণ এশিয়া গবেষক সুলতান মোহাম্মেদ জাকারিয়ার তীব্র নিন্দা জানিয়ে ব্লগার আসাদ নূরের বাবা মাকে হয়রানি ও ভীতি প্রদর্শন বন্ধ করার আহ্বান জানান।।

৪৫. ১৯ শে জুলাই কক্সবাজার চকরিয়ার পশ্চিম কৈয়ারবিলে ভরন্যার চরে জগদীশ দাশের ছেলে নির্মল দাশ নিজের বসতঘরের দেয়ালের মাটি কাটতে বাধা দেয়ায় প্রথমে তার উপর ও একপর্যায়ে তাদের বাড়িঘরে হামলা চালিয়ে আবাসপত্র ভাংচুর করে মুল্যবান জিনিসপত্র লুটপাট করে একই এলাকার মিনহাজ উদ্দিন, বাদশা, ছুট্টো মিয়া, সাহেদ গংরা।

এতে জগদীশ দাশের বৃদ্ধ মা সহ চারজন গুরুতর জখম হয়। এই বিষয় জগদীশ দাশ বাদী হয়ে চকরিয়া থানায় এজাহার দায়ের করেও তারা হামলাকারীদের হুমকিতে নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে জানান।

৪৬. ১৯শে জুলাই জামালপুর জেলার সদর থানার কামাল খান হাট সংলগ্ন পশ্চিম পাড় দিঘুলী গ্রামে শ্রী কৃষ্ণ চন্দ্র দাসের ছেলে শ্রী রতি রঞ্জন দাসের সাড়ে তিন শতক ভিটেমাটি থেকে উচ্ছেদ উদ্দেশ্যে তাদের হামলা চালিয়েছে একই গ্রামের সাবেক মেম্বার মৃত আখতারুজ্জামান ছেলে মোঃ জাহাঙ্গীর আলম।

এই বিষয়ে নারায়ণপুর তদন্ত কেন্দ্র (পুলিশফাঁড়ি) অভিযোগ করেন ভুক্তভোগী রতিরঞ্জন দাশ।।

৪৭. ২০ জুলাই বাগেরহাটের চিতলমারীতে চরবানিয়ারী ইউনিয়নের খড়মখালী গ্রামের কিন্ডারগার্টেন স্কুলের প্রধান শিক্ষক যুগল কান্তি বিশ্বাস ও স্ত্রী স্কুল শিক্ষিকা হাসিকনা বিশ্বাস ভিটে কেনার সময় একটি ক্ষুদ্র ঋণ সংস্থা ও বেশকয়েকজন কাছে ব্যাংকের চেক জমা দিয়ে ঋণ নিয়ে ভিটেমাটি ক্রয় করে।

কিন্তুু ঋণের কয়েকগুণ টাকা পরিশোধ করেও কেউ ব্যাংকের চেক ফেৎত দেয়নি বরং অতিরিক্ত সুদের দাবি করে। এর মধ্যে চিতলমারী ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি’র (থ্রি স্টার) তাদের ক্রয়কৃত জমি ও বাড়িসহ ভিটেমাটি সব জোর কারে লিখে নেয়।সুদখোরদের এমন নির্মম অত্যাচার-নির্যাতন সইতে না পেরে হাসিকনা বিশ্বাস (৩৮) গালায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে।

৪৮. ২০ জুলাই গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ-বাগদাফার্মে সাঁওতাল হত্যা,লুটপাট এবং পুলিশ কতৃক বাড়িঘরে অগ্নিসংযোগ বর্বরোচিত ঘটনার চার বছর পেরিয়ে গেলেও আজ পর্যন্ত কোন আসামি গ্রেপ্তার না হওয়ায় এবং তদন্তের নামে প্রশাসন সময় কালক্ষেপণ করছে এছাড়াও সরকারের দেওয়া বিভিন্ন প্রতিশ্রুতি এখনো বাস্তবায়িত না হয়ায় ৭ দফা দাবিতে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক সড়কের গোবিন্দগঞ্জ উপজেলার কাটামোড় এলাকায় বিক্ষোভ সমাবেশ করে সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী বাঙালি সংহতি পরিষদ ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি।

প্রসঙ্গত: ২০১৬ সালের ৬ নভেম্বর পুলিশ ও চিনিকল শ্রমিক কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষে গুলিতে তিনজন সাঁওতাল নিহত হন। ওই রাতে ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে সাঁওতালদের উচ্ছেদ করা হয়। এ নিয়ে আদিবাসীদের পক্ষে থোমাস হেমব্রম বাদী হয়ে মামলা করেন।

৪৯. ২০ জুলাই ঝালকাঠি সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের বাউকাঠি গ্রামের রবীন দাস পৈতৃক সুত্রে পাওয়া ৫ কাটা সম্পত্তি বিক্রি করতে রাজি না হওয়ায় প্রভাবশালী মহল প্রশাসনের সহযোগিতায় সরযন্ত্র করে ইয়াবা ট্যাবলেট দিয়ে গ্রেফতার করে বলে অভিযোগ করেন রবীন দাসের ছোট বোন,ঝালকাঠি জেলার একমাত্র নারী মুচি সবিতা দাস (৩০)।

এব্যপারে সদর থানার ওসি মো. খলিলুর রহমান বলেন,বিষয়টি তদন্ত করা হচ্ছে যদি পরিবারটি কোন ষড়যন্ত্রের শিকার হয়ে থাকে সেটা তদন্তে বেরিয়ে আসবে।

৫০. ২১ জুলাই চট্টগ্রামের রামু উপজেলার ঐতিহাসিক গর্জনিয়া বাজার স্টেশন কালী মন্দির মার্কেটে রুপম দাশ মুদি ব্যবসা করে জীবিকা নির্বাহ করে আসছিল,সেই দোকানঘর দখলের নেওয়ার উদ্দেশ্যে স্থানীয় ভূমিদস্যু মোঃ জামান ও তার ক্যাডার বাহিনী দ্বারা দোকানঘরের মালামাল লুট করে নিয়ে যায়,পরদিন দোকান খুলতে এসে দোকানঘর ভাংচুর অবস্তায় দেখে জানতে পারেন যে এই কাজ ভূমিদস্যু মোঃ জামান ও তার ক্যাডারা করছেন তাৎক্ষণিক এর প্রতিবাদ করতে গেলে মোঃ জামান তার ক্যাডার বাহিনী নিয়ে রুপমমের বাড়িতে হামলা চালায় এতে রুপমমের স্ত্রী ছেলে গুরুতর জখম হয়।।

৫১. ২১শে জুলাই পিরোজপুর জেলার সদর উপজেলায় মল্লিকপুর ইউনিয়ন পাঁচপাড়া বাজারের কালি মন্দিরের প্রতিমা ভাংচুর করে সিকদারপুর মল্লিকপুর গ্রামের মোঃ আব্দুল জলিল শেখের পুত্র মোঃ হুমায়ূন কবির।

ভাংচুরকালে স্থানীয়রা দেখতে পেয়ে তাকে আটক করার চেষ্টা করলে দৌড়ে পালিয়ে যায়। এই বিষয়ে মন্দির কমিটির সভাপতি সুভাষ চন্দ্র মিস্ত্রী পিরোজপুর সদর থানায় একটি মামলা দায়ের করেন,মামলা নং ১৯/১৬২।।

মামলা দায়ের করা পর পুলিশ মোঃ হুমায়ুন কবির কে আটক করে।।ইতি পুর্বে ২০১৮ সালে ৭ অক্টোবর একই মন্দির প্রতিমা ভাংচুর করেছিল। এ সময় বাজারের ব্যবসায়ী ও এলাকাবাসী প্রতিরোধ করতে এগিয়ে এলে দুর্বৃত্তরা তাদের উপর হামলা করে। সেই হামলায় গৌরাঙ্গ লাল মজুমদার (৬৫), সুখ রঞ্জন মন্ডল (৪২) ও দিলীপ মৃধা (৪০) আহত হন।

এ ঘটনায় পরদিন সিকদার মল্লিক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম শহীদকে প্রধান আসামী করে ১১জন ও অজ্ঞাত আরো ৩০/৩২ জনকে আসামি করে পিরোজপুর সদর থানায় একটি মামলা দায়ের করেন। যা বিচারাধীন অবস্থায় রয়েছে।।

৫২. ২১শে জুলাই চাঁদপুর ফরিদগঞ্জ উপজেলার ৬নং গুপ্টি পশ্চিম ইউনিয়নের খাজুরিয়া গ্রামে বছর খানেক আগে স্বামীকে হত্যার পর মঙ্গলবার বিধবা অঞ্জলী দাস(৫৫) বৃদ্ধ বয়সে নিজ বাড়িতে গনধর্ষণ শিকার হয়ে গলাকেটে নির্মমভাবে হত্যাকান্ডের শিকার হয়।

বছর খানেক আগে স্বামী ইন্দ্রজিৎ দাসকে বাজার থেকে আসার পথে হত্যা করে যার বিচার এখনো হয়নি। ঠিক বছর খানেক পর স্ত্রীকেও হত্যাকান্ডের শিকার হতে হলো। এ ব্যাপারে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুর রকিব জানান ঘটনাস্থলে গিয়ে গলাকাটা লাশ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে।

৫৩. ২২ জুলাই রাঙামাটির বাঘাইছড়ি রুপকারী ইউনিয়নের দোখাইয়া ধর্মশালা বন বিহারে ভোর তিনটার দিকে দান বাক্সে চুরির সময় ধর্মীয় গুরু ভান্তে বোধিবৃক্ষ শ্রমন (৫৫) প্রতিরোধ করতে গেলে তাকে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে গুরুতর জখম করে বাক্সের তালা ভেঙ্গে রক্ষিত আনুমানিক ৫০ হাজার টাকা লুট করেছে বলে জানিয়েছে রুপকারী ইউনিয়নের মেম্বার সমর বিজয় চাকমা।পরে রক্তাক্ত অবস্থায় ভান্তে কে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে স্থানীয়রা। 

বাঘাইছড়ি থানার ওসি এমএ মনজুর বলেন, আমরা ঘটনার সংবাদ পাওয়ার পরপরই পুলিশ পাঠিয়েছি দোষীদের শনাক্তের চেষ্টা চলছে।।

৫৪. ২২শে জুলাই  বরিশালর বাকেরগঞ্জ উপজেলার ৩নং দাড়িয়াল ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান,ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও বরিশাল জেলা পরিষদের সদস্য সহিদুল ইসলাম হাওলাদার আদালতের নির্দেশ অমান্য করে একই ইউনিয়নর তেতুল তলার স্বর্গীয় সুকুমার পালের ছেলে নরেন্দ্রনাথ পালের ভোগদখলীয় পৈতৃক জমিতে অবৈধভাবে বালু ভরাট করে দখল করে।

নরেন্দ্রনাথ পাল ৯৯৯ নাম্বারে ফোন দিলে পুলিশ এসে বাধাঁ দেওয়া সত্বেও তাদের নাকের ডগায় বালু ভরাট কাজ চালিয়ে গিয়েছেন বলে  বরিশাল রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান।

৫৫. ২২শে জুলাই লালমনিরহাট শহরের গোশলা বাজারে মাছের আড়ত ও পরিবহন ব্যবসায়ী,রামকৃষ্ণ মিশন রোডের বাসিন্দা সুজিত কুমার ভদ্রকে চক্রান্ত ভাবে মাদক দিয়ে ফাঁসিয়ে শারীরিক নির্যাতন ও ক্রসফায়ারের ভয় দেখিয়ে দুই দফায় ১৮ লাখ ৯০ হাজার টাকা হাতিয়ে নিয়ে পরিবারটিকে নিঃশেষ করে দিয়েছেন লালমনিরহাট সদর থানার সাবেক উপপরিদর্শক (এসআই) ও বর্তমানে জেলার আদিতমারী থানায় কর্মরত সেলিম রেজার ও তার সহযোগী লালমনিরহাট থানার এএসআই আতাউল গণি।।

এই বিষয়ে পুলিশ সুপার আবিদা সুলতানা কাছে অভিযোগ দেওয়ার পর সদর থানা থেকে প্রত্যাহার করে পুলিশ লাইনে সংযুক্ত করেন এবং সদর সার্কেলের সাবেক অতিরিক্ত পুলিশ সুপার এসএম শফিকুল ইসলামকে তদন্তের দায়িত্ব দিলে দীর্ঘ তদন্ত শেষে সাংঘাতিকভাবে প্রমাণ পেয়ে প্রতিবেদন দাখিল করার পর গত জুনের ১৬ তারিখে বিভাগীয় মামলা রুজু হয়।বিভাগীয় মামলা চলাকালীন এসআই সেলিম রেজাকে আদিতমারী থানায় পদায়ন করা হলে স্বাক্ষীদের নানা রকম হুমকি দিয়ে ব্যর্থ হয়ে টাকার প্রলোভন দেখিয়ে স্বাক্ষ না দেওয়ারও চেষ্টা করে।সর্বশেষ ২০ জুলাই পুলিশ অফিসের করিডোরে স্বাক্ষ্য দিতে গেলে এসআই সেলিম সুজিতের স্ত্রী ও তার ম্যানেজারকে সেখানেই প্রাণনাশের হুমকি দেন,সুজিত তার হুমকিতে আতঙ্কিত হয়ে রংপুর রেঞ্জের ডিআইজিকে ফোন করে স্ববিস্তারে জানান। ২২ জুলাই ডিআইজির সঙ্গে দেখা করে নিজের ও স্বাক্ষীদের জীবনের নিরাপত্তা চেয়ে লিখিত  অভিযোগ দাখিল করেন ব্যবসায়ী সুজিত ভদ্র।।

৫৬. ২৩শে জুলাই নরসিংদির মনোহরদী উপজেলার  খিদিরপুর ইউনিয়নের চর আহম্মদপুর রবিদাশ পাড়া ৫০টি পরিবারের মধ্যে ৩০টি পরিবার স্থানীয় মেম্বার সোলাইমান ও ইউনিয়ন চেয়ারম্যান জামিল মিয়ার সহযোগিতায় মোঃ আইনুল হক গংদের ধারাবাহিক নির্যাতন নিপীড়ন শিকার হয়ে অন্যত্র চলে গেলেও বাকি ২০টি পরিবারের ভিটেমাটি উচ্ছেদ করে দখল নেওয়ার উদ্দেশ্যে এখনো প্রতিনিয়তই নারীদের শ্লীলতাহানি ও নানা ভাবে দমন নিপীড়ন এবং মির্থ্যে মামলা দিয়ে তাদের হয়রানির করছেন।।

এই বিষয়ে কামলাল রবিদাস সংশ্লিষ্ট থানায়, জেলা পুলিশ সুপার ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ করেও কোন প্রতিকার পাননি।

৫৭. ২৩ জুলাই নওগাঁর জেলার পোরশা উপজেলার গাংগুরিয়া ইউনিয়নের সরাইগাছী গ্রামের ক্ষুদ্রনৃগোষ্টি কোল জাতিসত্তার থাকা ১.০৭ একর জমির শ্মশানঘাটি (২৩ জুলাই) বৃহস্পতিবার আনুমানিক বেলা ১২টার সময় ভূমিদস্যু মোঃ হারুন অর রশিদ, মোঃ ইসমাইল হোসেন, আদুল হোসেন গংরা লাঠিসোটা ও দেশীয় অস্ত্র নিয়ে শ্মাশানের জায়গা দখলের চেষ্টা করে। এসময় স্থানীয় কোল জাতিসত্তার লোকজন প্রবল বাঁধার মুখে তারা পিছু হটে।

এই ঘটনায় উক্ত গ্রামের কোল জাতিসত্তার পক্ষে ভাদুয়া হাঁসদা বাদী হয়ে পোরশা থানায় অভিযোগ দায়ের করেছেন।

৫৮. ২৪ শে জুলাই কক্সবাজার উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের রুমখা বাজার পাড়ার মৃত তেজেন্দ্র বিজয় রায় চৌধুরীর ছেলে মিলন রায় চৌধুরীর বাজারের পৈত্রিক সম্পত্তির  উপর আদালত নিষেধাজ্ঞা ও স্থানীয় প্রশাসনকে তোয়াক্কা না করে জোরপূর্বক ভাবে ক্ষমতার দাম্ভিকতায় ভাড়াটিয়া সন্ত্রাসী বাহিনী লেলিয়ে দিযে বহুতল ভবন নির্মান করছেন রুমখা মাতবর পাড়া গ্রামের নুর আলমের পুত্র ও বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও তার ছোট ভাইস মোঃ মামুনুর রশীদ। 

এ ব্যাপারে মিলন রায় চৌধুরী  উখিয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করার পর উখিয়া থাকার ওসি মর্জিনা আকতারের নির্দেশে ইন্সপেক্টর প্রভাতের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পরিদর্শনে গিয়ে তাদেরকে কাজ না করার জন্য মৌখিকভাবে অনুরোধ করেও  কোন লাভ হয়নি,এমবতা অবস্তায় চরম নিরাপত্তাহীনতায় ভুগছে মিলন রায় চৌধুরী ও তার পরিবার।।

৫৯. ২৪ শে জুলাই গাজীপুরের কালিয়াকৈরের বোয়ালী ইউনিয়নের বোয়ালী এলাকায় সাড়ে পাঁচ হাজার হিন্দু সম্প্রদায়ের একমাত্র উপাসনাস্থল বোয়ালী পঞ্চবটীতলা কেন্দ্রীয় মন্দিরটির ভোগদখলকৃত ১৮ শতক জমি গ্রাস করে নিতে উঠেপরে লেগেছে স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান এম সাহাদত হোসেন।

নিজের নামে লিজ নিতে ব্যার্থ হয়ে বোয়ালী ইউনিয়ন পরিষদের নামে লিজ গ্রহন করে জমি দখলের চেষ্টা করেন তিনি। এই বিষয়ে চরম অসন্তোষ ও আতঙ্কিত ঐ এলাকার হিন্দু জনগোষ্ঠী।

৬০. ২৫ জুলাই খাগড়াছড়ির লক্ষীছড়িতে সাবেক আদিবাসী ছাত্রনেতা ঊষা মারমার উপর হামলায় জড়িত দুর্বৃত্তদের গ্রেপ্তার করা না হলে আগামী ১লা আগষ্ট থেকে বাজার বয়কটের ডাক দিয়েছেন লক্ষীছড়ি সন্ত্রাস প্রতিরোধ কমিটি। শনিবার (২৫ জুলাই), এলাকার জনপ্রতিনিধি ও বিভিন্ন গ্রামের নেতৃবৃন্দের সাথে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কমিটির প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উলেক্ষ্য গত ১৮ জুলাই লক্ষ্মীছড়ি বাজারে অবস্থানরত সশস্ত্র দুর্বৃত্তদের হামলায় উষা মারমা গুরুতরভাবে আহত হয়। এ ঘটনায় পরদিন প্রতিবাদ জানিয়ে কমিটি ২৪ ঘন্টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তারের দাবি জানায়। এই সময়ের মধ্যে প্রশাসন হামলাকারীদের গ্রেপ্তার না করায় বাজার বয়কটের সিদ্ধান্ত নেয়া হয়।

৬১. ২৬শে জুলাই ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার কালিকাপুর গ্রামের জীবন দাশের সাথে একই গ্রামের মোঃ মাসুমের সাথে সামান্য বিষয় নিয়ে কথা কাটাকাটি হওয়ায় রাতের আধাঁরে জীবন দাশের বেশ কয়েকটি পুকুরে বিষ দিয়ে পোনা ও রেনুসহ সব মাছ মেরে ফেলে এতে আনুমানিক ৮ লক্ষাধিক ক্ষতিসাধন হয় বলে জীবন দাশের মেয়ে স্বর্ণকা দাস স্বর্ণা জানান ।

৬২. ২৬শে জুলাই নীলফামারী জেলার জলঢাকা উপজেলাধীন মীরগঞ্জ নিজপাড়ার মৃত হেরম্ভ রায়ের বিধবা মেয়ে জোসনা রানী রায়(২৬)কে একই উপজেলার কিসমতপুর হাজীপাড়ার মোঃ আমিনুর রহমানের পুত্র মোঃ রহিম মিয়া ধর্মীয় পরিচয় গোপন রেখে সুকৌশলে তাকে বাড়ি থেকে তুলে নিয়ে লাগাতার ধর্ষন করে ধর্মান্তিত হয়ে বিয়ের চাপ দেন।।

২৬শে জুলাই এই বিষয়ে জলঢাকা থানায় এজাহার দায়ের করেন জোসনা রানী।।

৬৩. ২৭শে জুলাই খুলনা মহানগরীর আড়ংঘাটা দক্ষিণ পাড়ার অসহায় বিধবা সন্ধা রানী ঘর ভাংচুর, অগ্নিসংযোগ ও জায়গা দখল করে পাশ্ববর্তী গাইকুড় এলাকার জুলফিকার সরদারের ছেলে মোঃ আফজাল হোসেন ও রাসেল গংরা।

এই বিষয়ে আড়ংঘাটা থানায়  অভিযোগ দায়ের করেন সন্ধা রানী।।

৬৪. ২৭ জুলাই যশোরের কেশবপুরে উপজেলার মাদারডাঙ্গা গ্রামের রবি দাসের পূত্র কলেজ ছাত্র সুধাম দাস বাড়ি থেকে ২৬ জুলাই সাইকেল চালিয়ে পাঁজিয়া বাজারে যাওয়ার সময় পথিমধ্যে সাতাইশকাটি মোড়ে পৌছালে বিপরিত দিক থেকে আসা একটি মাটি বোঝাই ট্রাকটার তাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়। এসময় সুধাম দাস আহত হয় এবং তার সাইকেল ক্ষতিগ্রস্থ হলে সুধাম দাস ট্রাকটার চালক পাঁজিয়া গ্রামের আকাম সরদারের পূত্র ইউনূছ সরদারকে বেপরোয়াভাবে ট্রাকটার চালাতে নিষেধ করায় তার উপর ক্ষিপ্ত হয়ে অকথ্যভাষায় গালিগালাজ ও ভয়ভীতি প্রদান করে চলে যায়।

পরের দিন ২৭ জুলাই সকাল সাড়ে ১০ টায় মিমাংসার কথা বলে মোবাইল ফোনে ডেকে নিয়ে ইউনূছ সরদারের নেতৃত্বে জসিম, আবু সাইদ, জামাল, রফিকুল ও আলামিন-সহ অজ্ঞাতনামা ব্যক্তিরা লোহার রড, বাঁশের লাঠি-সহ দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে বাগডাঙ্গা মোড়ে নিয়ে কলেজ ছাত্র সুধাম দাস (২০) এর উপর হামলা চালিয়ে আহত করে। ছেলেকে বাঁচাতে গেলে তারা রবি দাস (৪০) ও রবি দাসের মাতা সিতা দাস (৬০)কেও মারপিট করে আহত করে একটি মোবাইল ফোন ও একটি স্বর্ণের আংটি এবং তার পিতা রবি দাসের নিকট থেকে ছাগল বিক্রির ৪৩ হাজার টাকা ছিনিয়ে নেয়।

৬৫. ২৭শে জুলাই
হিন্দু সমাজ সংস্কারক রাজা রামমোহন রায়ের নিজ হাতে গড়া ময়মনসিংহ শহরে অবস্তিত ব্রাহ্মসমাজ মন্দির এর জায়গা দখল করে মমেনশাহী ল' কলেজ এবং বাড়ি নির্মান করেছে স্থানীয় দখলবাজরা।

৬৬. ২৮ শে জুলাই গাজীপুর জেলার,পুবাইল উপজেলাধীন হারবাইদ গ্রামের পলাশ মন্ডলের ১ বিঘা ভোগদখলীয়  পরিবারিক সম্পর্ত্তি দিন দুপুরে হামলার মাধ্যমে দখল করে একই গ্রামের মোঃ সোহেল কাজী, ওসমান খান, শাহাজান খানের নেতৃত্বে দেশীয় অস্ত্র নিয়ে ৫০ থেকে ৬০ জনের দল।

৬৭. ২৯শে জুলাই  ময়মনসিংহ জেলার ভালুকা থানার অধীনে তামাট গ্রামের মন্টু চন্দ্র কোচের (৩৫) পৈতৃক সকল সম্পত্তি লিখে দেওয়ার জন্য তার স্ত্রীকে (২৫) একই গ্রামের মোঃ কালাম ইসলাম পুত্র মোঃ কামরুল ইসলাম মধ্যেযুগীয় কায়দায় মারধর ও শ্লীলতাহানী করে।

পুস্প রানীর চিৎকার শুনে গ্রামের লোকজন এগিয়ে এলে মোঃ কামরুল ইসলাম পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজন আহত পুস্প রানীকে উদ্ধার করে ভালুকা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

৬৮. ২৯শে জুলাই বগুড়া সারিয়াকান্দি উপজেলাধীন হাটফুলবাড়ীর কার্তিক চন্দ্র বর্মনের ছেলে দিপ্ত চন্দ্র বর্মনকে কাজের কথা বলে অপহরণ করে নিয়ে যায় দুর্বৃত্তরা। রাত ১২ টার সময় ফোন করে মোটা অংকের টাকা চাঁদা দাবী করে নইলে ছেলের লাশ পাবে বলে হুমকি দেয় দুর্বৃত্তরা।

৬৯. ২৯শে জুলাই নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাটের পূর্বে আবু নাছের পৌর উচ্চ বিদ্যালয়ের সামনে এ.এস কমিউনিকেশন ০২ এর ডিস্ট্রিবিউশন ম্যানেজার সুমন মজুমদারের উপর হত্যার উদ্দেশ্যে অতর্কিত হামলা চালিয়ে তাকে অজ্ঞান করে কোম্পানীগঞ্জ উপজেলার চর হাজারী ২ নং ওয়ার্ডে দু'জন সন্ত্রাসীরা বিকাশের প্রায় ১ (এক) কোটি টাকা নিয়ে পালিয়ে যায়।।

পরে স্থানীয় লোকজন এসে তাকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে বসুরহাট সরকারী হাসপাতালে ভর্তি করায়।

৭০. ২৯শে জুলাই সুনামগঞ্জ ছাতক উপজেলাধীন বাগবাড়ী গ্রামের প্রথম সন্ধ্যায় সাবেক ওয়ার্ড মহিলা কাউন্সিলর সুতপা রানী দাশের বড় ছেলে সানি দাসকে হত্যার উদ্দেশ্যে বাসার সামনে ১০/১২ জনের একটি স্বশস্ত্র সন্ত্রাসী দল লোহার রড়, ও রামদা দিয়ে হামলা চালিয়ে গুরুতর জখম করে পালিয়ে যায়। মুমূর্ষ অবস্থায় উদ্ধার করে সানী দাসকে সিলেট এম,এ,জি ওসমানী হাসপাতালে ভর্তি করে পরিবার।

এই বিষয়ে ছাতক থানায় অভিযোগ করেন সুতপা রানী দাশ।।

৭১. ৩০ জুলাই নীলফামারীর জলঢাকা উপজেলার ৬ নং শিমুলবাড়ী ইউনিয়ন এর উত্তর বেরুবন্দ গ্রামে আবাদী জমির ফসল খাওয়া ছাগলকে কেন্দ্র করে একটি অসহায় বৃদ্ধ পরিবারের ৫ জনকে রক্তাক্ত জখম করেছে একই গ্রামের আমিনার রহমানের ছেলে হামিদুল, রহিদুল,মাকছেদ,সেলিম,বাদশা গং।

এর মধ্যে নৃত্যে বালার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিলফামারী আধুনিক সদর হাসপাতালের কর্তব্যরত ডাক্তার উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন করা হয়েছে।

৭২. ৩০ জুলাই ফেনী সোনাগাজী উপজেলার বগাদানা ইউনিয়নে ৮ নং ওয়ার্ড়ের হিন্দু বিধবা ও বয়স্ক ভাতার তালিকা তৈরি করায় সাবেক মহিলা ইউপি সদস্য লক্ষী রানী দাসকে মুজিব জন্মশতবার্ষিকী প্রোগ্রামে চলাকালীন অকথ্য ভাষায় গালিগালাজ দেখে নেয়ার হুমকি দেন ৮ নং ওয়ার্ড় ইউপি সদস্য মো. এছহাক দুলাল। এ ঘটনায় চরম ক্ষোভ বিরাজ করছে হিন্দু অধ্যাশিত এ এলাকায়।

৭৩. ৩০ জুলাই বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ- বাঁশখালী উপজেলার সমন্বকারী,উপজেলা পূজা উদযাপন পরিষদ সন্মানিত উপদেষ্টা,ঋষি অদ্ধৈতানন্দ পরিষদ - চট্রগ্রাম দক্ষিন জেলার যুগ্ম আহবায়ক,বিশিষ্ট সংগঠক,শ্রী দিলিপ দত্তের উপর রাতের আঁধারে প্রান নাশের উদ্দোশ্য অতর্কিত হামলা করে পালিয়ে যায় সন্ত্রাসীরা,পরে স্থানীয়রা উদ্ধার করে  চট্রগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তি করে।।


বাংলাদেশ মাইনরিটি ওয়াচ কেন্দ্রীয় কমিটি উপরোক্ত ঘটনাবলীর মধ্যে ঢাকা দোহার উপজেলার তপন কর্মকার হত্যা ও গনধর্ষন মামলাটি ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের টংপাড়া গ্রামের আদিবাসীদের ভিটেমাটি থেকে উচ্ছেদ ঘটনাটি করোনাকালের কঠিন পরিস্থিতিও সরজমিনে গিয়ে তদন্ত করে এবং বাকি অনেক ঘটনাবলী স্থানীয় থানা কর্মকর্তা এবং জেলা পুলিশ সুপার মহাদয়ের সাথে মুঠোফোনের মাধ্যমে আলোচনা করে তদন্ত করিয়া তীব্র নিন্দা জানিয়ে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন।