শনিবার (১ লা) আগস্ট ঈদুল আজহা পালনের মধ্যে দিয়ে শুরু হয়েছে শোকাবহ আগস্ট মাস। যে মাসে আমরা হারিয়ে ছিলাম আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাদের সপরিবারকে। আজ দোসরা আগস্ট পর্যন্ত বাংলাদেশ করোনা ভাইরাসের আক্রমণ নিয়ে বিশ্লেষণ করেছেন আমাদের প্রতিনিধি। যা আপনাদের সামনে তুলে ধরছি।

বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। আর এ ভাইরাস আক্রান্ত হয়ে প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। শুরুর দিকে আক্রান্ত এবং মৃত রোগীর সংখ্যা কম থাকলেও তা পর্যারক্রমে বৃদ্ধি পেতে থাকে। গত পাঁচ মাসে সারাদেশের সর্বমোট ৮২টি ল্যাবরেটরিতে সর্বমোট প্রায় ১২ লাখ নমুনা পরীক্ষা করে ২ লাখ ৩৯ হাজার ৮৬০ জনের দেহে এ ভাইরাসের অস্তিত্ব ধরা পড়েছে। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছে প্রায় ১ লাখ ৩৭ হাজার মানুষ। তবে মুদ্রার অন্য পিঠে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সর্বমোট ৩ হাজার ১৬২ জন।

সর্বশেষ আমরা দেখতে পাই গত পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত হয়েছে জুন মাসে। এ মাসে আক্রান্ত হয়েছে প্রায় ৯৯ হাজার মানুষ। আর অন্য দিকে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু দেখেছে বাংলাদেশ জুলাই মাসে। এ মাসে মৃত্যু বরন করেছে প্রায় ১ হাজার ৩শত মানুষ।

এখন সাধারণ মানুষের মনে একটাই প্রশ্ন এ আগস্ট মাসে ঠিক কি হতে চলে সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত নাকি সর্বোচ্চ সংখ্যক মৃত্যু? নাকি এ মাসেই আয়ত্তের মাঝে চলে আসবে গোটা বিশ্বকে নিস্তব্ধ করে দেওয়া করোনা ভাইরাস?