পৃথিবীর ভূস্বর্গ বলে বিখ্যাত কাশ্মীর। সেখানে প্রায় সময় যুদ্ধ-হিংসা লেগে থাকে। একদিকে অভ্যন্তরীণ বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতায় হিংসায় ক্ষত-বিক্ষত হয় কাশ্মীর। অপরদিকে এর পেছনে মদত জোগানোর বারবার অভিযোগ ওঠে পাকিস্তানের বিরুদ্ধে।

গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীর নিয়ে এক সাড়া জাগানো ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। ঐ সিদ্ধান্ত অনুযায়ী জম্মু ও কাশ্মীরের উপত্যকা থেকে ৩৭০ ধারা বাতিল করে সেটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। আগামীকাল (৫ আগস্ট) তার একবছর পূর্ণ হতে চলেছে। আর তাই এই সময় জম্মু ও কাশ্মীরে অশান্তি রুখতে আজ  ও আগামীকাল কারফিউ জারি করেছে সেখানকার প্রশাসন। 

অন্যদিকে শ্রীনগরের জেলা শাসক জানিয়েছেন,"তাঁদের কাছে খবর এসেছে কাশ্মীরে কিছু বিচ্ছিন্নতাবাদী এবং পাকিস্তানের মদতপুষ্ট কিছু গোষ্ঠী ৫ আগস্ট দিনটিকে "কালো দিবস" হিসেবে পালন করার পরিকল্পনা করেছে। তিনি আরো জানিয়েছেন এই পরিস্থিতিতে এলাকায় বিক্ষোভ হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণ মানুষের জীবনকে বিপন্ন করার জন্য সহিংস বিক্ষোভ হতে পারে বলে সুনির্দিষ্ট তথ্য হাতে এসেছে ফলে এই পরিস্থিতিকে সামাল দিতে প্রশাসনের তরফ থেকে কাশ্মীর উপত্যকা জুড়ে কারফিউ জারি করা হয়েছে।"

বিদেশ ডেস্ক | বাংলাদেশদর্পণ.কম