যশোরের বাঘারপাড়া উপজেলার নারিকেলবাড়িয়া ইউনিয়নের খানপুর গ্রামের সনাতন ধর্মের অনুসারি পলাশ কুমার শীলের পুত্র স্বাধীন কুমার শীল (২৩ ) বর্তমানে ধর্মান্তরিত হয়ে নিয়মিত নামাজ পড়ছেন। ধর্মান্তরিত হওয়ার পর তার নাম এখন মোঃ স্বাধীন হোসেন।

তিনি গত ১৪/০৭/২০২০ তারিখে মাগুরা নোটারী পাবলিকের কার্য্যালয়ে হাজির হয়ে হলফনামা করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। সেখানে তিনি উল্লেখ করেন "ইসলাম ধর্ম একমাত্র শান্তির ধর্ম। ইসলাম ধর্ম ব্যতিত পৃথিবীতে শান্তি স্থাপন করা সম্ভব নয়। আর তাই আমি এ ধর্ম গ্রহণ করেছি। আমি কোন প্রকার প্ররোচনা অথবা প্রলোভনে পড়ে নিজ ধর্ম ত্যাগ করছি না। আমি সুস্থ্য মস্তিষ্কে,সুস্থ শরীরে সব কিছু বিচার বিবেচনা করে ইসলাম ধর্ম গ্রহণ করছি"।

এ দিকে স্বাধীনের বাবা পলাশ কুমার শীল তার প্রিয় সন্তানকে হারিয়ে শোকে স্তব্ধ হয়ে গেছেন। তার মায়েরও একই অবস্থা। দীর্ঘশ্বাস ফেলতে ফেলতে আক্ষেপের সঙ্গে তিনি বলেন, ‘আমি কখনও ভাবতে পারিনি আমার ছেলে এমন কিছু করবে। অনেক কষ্ট করে ওকে তিলে তিলে বড় করে তুলেছি। ওর সব চাওয়া-পাওয়া পূরণ করেছি। কিন্তু আজ আমার ছেলে এ কী করল? আমি আর কিছুদিন পরেই দাদু হতে চলেছিলাম। আমাদের পরিবারে নতুন সদস্য আসতে চলেছে। স্বাধীনের স্ত্রী আমার বউমা অন্তঃসত্ত্বা। কিন্তু স্ত্রী ও হবু সন্তান ত্যাগ করে সে ধর্মান্তর হয়ে গেল। হঠাৎ করেই আমাদের পরিবারের উপর যেন কালো ছায়া নেমে এসেছে।’

অন্যদিকে গ্রামের মৌলভি ইলিয়াস হোসেন মোল্যার কাছে তওবা করে পবিত্র কলেমা পাঠ করে ইসলাম ধর্ম পালন শুরু করেছেন স্বাধীন। নওমুসলিম স্বাধীন হোসেন এখন একই গ্রামের মুসলিম পল্লীর মুস্তাইনের বাড়িতে আশ্রয় নিয়ে ইসলাম ধর্ম পালন করছেন বলে জানা গেছে। স্বাধীন হোসেন সকল ধর্মপ্রাণ মুসলমানের কাছে দোয়া এবং সহযোগিতা চেয়েছেন ।

 নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম