নেত্রকোনা: বাংলাদেশ মানবকল্যাণ কামী অনাথালয়ের প্রতিষ্ঠাতা শ্রীমৎ নিত্যানন্দ গোস্বামী নয়ন(৬৫)পরলোকগমন করেছেন।সোমবার(৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় হঠাৎ অসুস্থ বোধ করলে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে রাত সাড়ে ৮ টায় তাঁর মৃত্যু হয়।তাঁর মৃত্যুতে দুর্গাপুর, নেত্রকোনা সহ সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভক্ত ও অনুরাগীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

নিত্যানন্দ গোস্বামী নয়ন বা নয়ন যোগী নামেই পরিচিত ছিলেন সাধারণের মাঝে,কিন্তু তাঁর অনাথালয়ের আশ্রিত অনাথদের নিকট তিনি শুধুই 'বাবা'। আর পূজনীয় বাবাকে হারিয়ে অনাথালয়ে চলছে কান্নার মাতম।

নয়ন যোগীর জন্ম নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলার চন্ডীগড় গ্রামে। ছোটবেলা থেকেই তিনি মানবসেবার ব্রত নিয়ে ঘর থেকে বেরিয়ে পড়েন। বিভিন্ন স্থানে ঘুরাঘুরি করে আধ্যাত্মিক সাধনা অর্জন করেএকসময় নিজ বাড়িতে ফিরে এসে মানবসেবার উদ্দ্যেশে নিজের পৈত্রিক সব সহায় সম্পত্তি একটি ট্রাস্ট গঠন করে তাতে দান করে দেন। সেই ট্রাস্টের উদ্যোগে নির্মিত হয় মানবকল্যাণ কামী অনাথাশ্রম। নির্মাণের পর থেকে এই আশ্রমে থেকে পিতৃ-মাতৃহীন হাজারো অসহায় শিশু তাদের সফল জীবন গঠন করে আজ সমাজের বিভিন্ন স্থরে প্রতিষ্ঠিত হয়ে দেশ গড়ার ক্ষেত্রে অবদান রাখছে। এছাড়া অনাথালয়ের পাশাপাশি অসহায় প্রবীণ দের জন্য বৃদ্ধাশ্রম ও গড়ে তুলেছিলেন তিনি।

তাঁর কর্মজীবনের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেছে বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ দুর্গাপুর শাখা ,হিন্দু,বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদ দুর্গাপুর শাখা, দুর্গাপুর দশভূজা মন্দির কমিটি, দুর্গাপুর কালী মন্দির কমিটি, সনাতন সমাজ বাংলাদেশ প্রভৃতি ধর্মীয় ও সামাজিক সংগঠন।

নয়ন বর্মন, নেত্রকোনা প্রতিনিধি