দ্বাদশ শতাব্দীতে তৈরি ভগবান শিবের হোয়েসলেশ্বর মন্দির। এই মন্দিরটি ভারতের কর্ণাটক রাজ্যের হোয়াসালায় অবস্থিত। হোয়াসালা সাম্রাজ্যের প্রাক্তন রাজধানী হালিবিদুর বৃহত্তম স্মৃতিস্তম্ভ এই মন্দিরটি।

হোয়াসালা সাম্রাজ্যের রাজা বিষ্ণুবর্ধন  এই মন্দিরটি নির্মাণ করেছিলেন। এই মন্দিরের কাজ শুরু হয় ১১২১ খ্রিস্টাব্দে এবং সম্পূর্ণ হয় ১১৬০ খ্রিস্টাব্দে।  দিল্লি সুলতানির মুসলিম সেনাবাহিনী এই মন্দিরে দুই বার লুঠপাঠ করে।  

হোয়েসলেশ্বর মন্দিরটি শিব মন্দির হলেও সেখানে  বৈষ্ণব , শাক্ত এবং জৈনদের অনেক অনেক চিত্র রয়েছে সেখানে এবং শ্রদ্ধার সাথে সেসকল মানা হয়। হোয়েসলেশ্বর মন্দিরটি হুইসলেশ্বরা এবং সান্তলেস্বর শিব লিঙ্গগুলির উদ্দেশ্যে উত্সর্গীকৃত একটি দ্বাদশ মন্দির। মন্দিরের বাইরে দুটি বড় বড় নন্দীর মূর্তি রয়েছে। মন্দিরের কারুকাজে ইতিহাস, আইকনোগ্রাফি, উত্তর ভারতীয় এবং দক্ষিণ ভারতীয় শিলালিপি লক্ষ্য করা যায়। মন্দিরের শিল্পকর্মে দ্বাদশ শতাব্দীর দক্ষিণ ভারতের জীবন ও সংস্কৃতিতে ফুটে উঠেছে।


হোয়েসলেশ্বর মন্দিরে শিল্পকর্ম ক্ষতিগ্রস্থ হলেও মূলত অক্ষত। মন্দিরের কয়েক কিলোমিটারের মধ্যেই হায়সালা স্থাপত্যের অসংখ্য ধ্বংসাবশেষ দেখতে পাওয়া যায়।