দেশে করোনাভাইরাস দুর্যোগকালীন সময়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা, নারী নির্যাতন, জমি দখল, গ্রেপ্তার, সাংবাদিক নির্যাতন বেড়েই চলেছে। সেপ্টেম্বর ২০২০ ইং মাসে সারাদেশে সংখ্যালঘুদের ক্ষেত্রে ঘটে যাওয়া মানবাধিকার লঙ্ঘনের ঘটনাবলী বিভিন্ন থানার এজাহার ও জাতীয় পত্রিকা অনলাইন নিউজ পোর্টাল সুত্রে নিম্নে তুলে ধরা হলো।

০১ সেপ্টেম্বর

গত ৩১শে আগস্ট টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী ইউনিয়নের খানুরবাড়ি গ্রামের শ্যামল হালদারের ছেলে ও গভ ঢাকার বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ রাইফেলস স্কুল অ্যান্ড কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র শ্রাবণ হালদারের বিরুদ্ধে মেসেঞ্জার চ্যাট গ্রুপে ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করে এমন অভিযোগ এনে স্থানীয় কোকাদাইর মসজিদের ইমাম বেলাল হোসেনের নেতৃত্বে শ্রাবন হালদারের বাবা শ্যামল হালদারসহ পরিবারের সকল সদস্যদের মারধর করে তাদের ঘরে থাকা সমস্থ আবাসপত্র ভাংচুর করে নগদ তিন লক্ষ টাকা এবং ১০ ভরি স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে যায়।

এই বিষয়ে শ্রাবন হালদারের বাবা শ্যামল হালদার ১ সেপ্টেম্বর বাদী হয়ে টাঙ্গাইল ভূঞাপুর থানায় একটি এজাহার দায়ের করেন।।

এই ঘটনায় বাংলাদেশ মাইনরিটি ওয়াচ গত ৭ সেপ্টেম্বর -২০ ৩১শে আগস্টে ভুয়াপুরে  শ্রাবণ হালদারের বাড়ীতে ইসলামিক মৌলবাদী কতৃক জঘন্য সাম্প্রদায়িক হামলার ঘটনা সরেজমিনে তদন্ত করেছেন । তদন্ত দলে ছিলেন ১) অ্যাড রবীন্দ্র ঘোষ , ২) অমিত বর্মণ , ৩) সবুজ বৈরাগী ।

০১ সেপ্টেম্বর

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার পুলবান্ধা গ্রামে বাকপ্রতিবন্ধী এক আদিবাসী কিশোরীকে(১৩) বাড়িতে একা পেয়ে পাশে একটি পরিত্যক্ত বাড়িতে নিয়ে গিয়ে ধর্ষণ করে একই গ্রামের শম্ভু হোসেনের ছেলে শামীম হোসেন।

এই বিষয়ে কিশোরীর মা বাদী হয়ে ওই যুবকের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন আইনে নবাবগঞ্জ থানায় মামলা দায়ের করেছেন। ।

২ সেপ্টেম্বর 

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া ইউনিয়নের ০১নং ওয়ার্ডের পালোপাড়া গ্রামে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সম্প্রদায়ের বীর মুক্তিযোদ্ধা হরেন মাল পাহাড়ি মৃত্যুর পর তার পরিবারের জন্য রেখে যাওয়া ১৮ বিঘা ৯ শতাংশ সম্প্রর্ত্তি দখলের নিতে একের পর এক ধারাবাহিক মির্থ্যে মামলা,কখনো বাড়িতে হামলা, কখনও বাড়িতে আগুন দিয়ে, ফলজ ও বনজ গাছ কর্তন, জোরপূর্বক জমি দখল করে নিঃস্ব হয়ে মানবেতর জীবন যাপন করছে মুক্তিযোদ্ধার দুই স্ত্রীর চার সন্তান হাসনা মাল পাহাড়ি, বাবুরাম পাহাড়ি, খুকি মাল পাহাড়ি ও শনি মাল পাহাড়ি।

সুত্র দলিত কন্ঠ।

০২ সেপ্টেম্বর

খাগড়াছড়ির গুইমারায় উপজেলার ফেরকারবারী পাড়ায় দরজা ভেঙ্গে জেন্দ্র ত্রিপুরার (৪৮) বাড়িতে ঢুকে গুলি করে হত্যার পর লাশ দরি বেঁধে নিয়ে গেছে মুখোশধারী সন্ত্রাসীরা বলে জানান

জেন্দ্র ত্রিপুরার স্ত্রী পলিন্দ্রি ত্রিপুরা।

এ খবর পেয়ে মঙ্গলবার সকালে পুলিশ, নিরাপত্তা বাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থলে পরিদর্শনে গিয়ে কোথাও লাশ খুঁজে পায়নি।

৩ সেপ্টেম্বর

ঠাকুরগাঁও পীরগঞ্জ উপজেলাধীন ৫ নং সৈয়দপুর এবং ১৯ নং বেগুনবাড়ি ইউনিয়নের দুই শতাধিক পরিবারের একমাত্র শশ্মানঘাট ও শশ্মান কার্যে ব্যবহারিক ইলুয়া পুকুর নামের পুকুরটি স্থানীয় হিন্দুদের ভয়ভীতি প্রদর্শন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে দখলে নিয়েছে এলাকার চিহ্নিত ভুমিদস্যু মৃত বেশারত ইসলামের পুত্র মোঃ সিরাজুল ইসলাম,মোঃ তরিকুল ইসলাম,নুরুল ইসলাম এবং তছিম উদ্দিনের পুত্র মোঃ হাফিজুল ইসলাম,মাইজ উদ্দিনের পুত্র মোঃ তাইজুল গংরা।।

০৩ সেপ্টেম্বর

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার বুড়ইল ইউনিয়নের পেং গ্রামের বিপ্লব চন্দ্রের নাবালিকা মেয়ে ধুন্দার উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণীর ছাত্রীকে ধর্মান্তরিত করার উদ্দেশ্যে প্রেমের ছলনায় নিয়ে যায় একই উপজেলার ধুন্দার গ্রামের আব্দুল লতিফের ছেলে তৌহিদুল ইসলাম (২৫)।

এ বিষয়ে ওই স্কুলছাত্রীর পিতা বিপ্লব চন্দ্র নন্দীগ্রাম থানার একটি অপহরণ মামলা দায়ের করেন।

৪ সেপ্টেম্বর

কুড়িগ্রাম ফুলবাড়ী উপজেলার নেওয়াশী বাজার সংলগ্ন পূর্ব রাবাইটারী গ্রামের শ্যামলাল রবিদাস ও তার পরিবারের লোকজনদের বিতাড়িত করে ভিটেমাটি দখলে নিতে একই উপজেলার বোয়াইলভীড় গ্রামের মৃত খয়ের মামুদের ছেলে সাবেক মেম্বার বজলে রহমান সন্ধ্যা সাড়ে সাতটায় ভাড়াটে মাস্তান দিয়ে সুভাষকে দোকান থেকে তুলে বাজারের রফিকুল ইসলামের ফাঁকা রুমে নিয়ে গিয়ে মারধর ও গলা চেপে হত্যার চেষ্টা করে।

তার গোঙ্গানি শুনে স্থানীয় লোকজন তাকে মূমুর্ষূ অবস্থায় উদ্ধার করে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করান।

এ ব্যাপারে তার বাবা বাদী হয়ে থানায় মামলা করেন। 

কিন্তু আসামিরা ওই মামলায় জামিন নিয়ে এসে পুনরায় প্রাণনাশ সহ ঘরবাড়ি জ্বালিয়ে দেয়ার হুমকি দিচ্ছেন বলে জানিয়েছেন ভুক্তভোগী শুভাষ চন্দ্র। আবারো নির্যাতনের শিকার হওয়ার আশঙ্কায় আতঙ্কিত রয়েছেন শ্যামলাল রবিদাস ও তার পরিবারের সদস্যরা।

০৪ সেপ্টেম্বর

কুমিল্লা তিতাস উপজেলার মজিদপুর ইউনিয়নের কাকিয়াখালী গ্রামের জেলে পাড়ার সংখ্যালঘু সম্প্রদায়ের ৬টি বাড়ি-ঘর ও ১টি জেলে নৌকা ভাংচুর করে একই এলাকার মোহাম্মদের ছেলে

 চিহ্নিত মাদ’ক ব্যবসায়ী মোঃ রবিউল ইসলাম। 

ভুক্তভোগী অর্জুন দাস জানান, গত ৪ সেপ্টেম্বর রবিউল আমাদের কাছে একটি নৌকা চায় বাঁশ আনার জন্য। আমরা তার ভয়ে কাজে না গিয়ে ঘাটে নৌকা রেখে দেই। কিন্তু সে একে একে দুই দিন নৌকা না নেওয়ায় তৃতীয় দিন আমরা জীবিকার তাগিদে নৌকা নিয়ে মাছ ধরতে যাই। মাছ ধরে আইসা দেখি আমার এবং আমার বাড়ির আরো ৫ জনের ঘর-বাড়ি ও একটি নৌকা কুপিয়ে ভাংচুর করে।

এই বিষয়ে তিতাস থানার অফিসার ইনচার্জ সৈয়দ আহসানুল ইসলাম জানতে চাইলে তিনি বলেন, এবিষয়ে কোন অভিযোগ পাওয়া যায় নাই।যদি লিখিত অভিযোগ পাই তাহলে অবশ্যই আইনগত ব্যবস্থা নিবো।

০৫ সেপ্টেম্বর

চট্টগ্রাম বাঁশখালী উপজেলার বৈলছড়ি ইউনিয়নের চেচুরিয়ায় ঐতিহ্যবাহী মগদেশ্বরী মন্দিরের সেবা খোলায় অবস্থিত ২০০শ বছরের পুরোনো অশ্বথ বৃক্ষে

আগুন দিয়ে পুড়িয়ে ফেলার চেষ্টা করে দুর্বৃত্তরা।।

০৭ সেপ্টেম্বর

শেরপুর জেলার নালিতাবাড়ি উপজেলার গোপাল জিউ মন্দির ও লোকনাথ মন্দিরে প্রথমে সিসিক্যামেরা ভাংচুর করার পর মন্দিরের দরজা ভেঙে ভিতরে ঢুকে প্রতিমার গায়ের স্বর্ণকার,সিন্দুক ও দান বাক্স টাকা লুট করে প্রতিমা গুলো ভাংচুর করে পালিয়ে যায় দুর্বৃত্তরা।।

এই ঘটনায় নলিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার এবং থানা অফিসার ইনচার্জ মন্দির পরিদর্শন করেন।।

০৮ সেপ্টেম্বর

রাঙামাটি জেলার না‌নিয়ারচর উপ‌জেলার ঘিলাছড়ির সিকল্যা পাড়া এলাকার বাসিন্দা সুরেশ চাকমাকে তার চায়ের দোকান ঘিলাছ‌ড়িতে রাত দশটার দিকে গুলি করে হত্যা করে পালিয়ে যায় দুর্বৃত্তরা।।

এই বিষয়ে নানিয়ারচর থানার অফিসার ইনচার্জ সাব্বির হোসেন সত্যতা স্বীকার করে বলেন তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের আইনের আওতায় আনতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে পুলিশ।।

৮ই সেপ্টেম্বর

নওগাঁ এর মধ্য-দূর্গাপুরের বাবলু কবিরাজ এবং সবিতা কবিরাজের কন্যা সপ্তম শ্রেণীর নাবালিকা কন্যা পল্লবী কবিরাজ(১৩)কে ফুঁসলিয়ে অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যায় পাশ্ববর্তী থানা মহাদেবপুর হরশি গ্রামের মোঃ মোতাহার হোসেনের ছেলে  মোঃ সাজ্জাদ(২১)।

এই বিষয়ে পল্লবী মা সবিতা কবিরাজ বাদী হয়ে নওগাঁ সদর মডেল থানাতে একটি অপহরণের অভিযোগ দায়ের করেন।

৮ সেপ্টেম্বর

মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলাধীন পশ্চিমপাড়া সুখরঞ্জন দত্তের নাবালিকা মেয়ে বাজারে যাওয়ার পথে জোরপূর্বক তুলে নিয়ে যায় ধর্মান্তরিত করার উদ্দেশ্যে একই উপজেলার উত্তর শিয়ালদী গ্রামের মোঃ জনি দেওয়ান।

এই বিষয়ে সিরাজদিখান থানার একটি অভিযোগ দায়ের করেন অপহৃতের পিতা।কিন্তুু আজও উদ্ধার হয়নি।।

১০ সেপ্টেম্বর

গাজীপুর নগরের দক্ষিণ সালনা মিয়াপাড়ায় শ্রী শ্রী কালিমন্দিরে রাতের আঁধারে চারটি প্রতিমার গলা থেকে মাথা বিছিন্ন কতে ভাঙচুর করে দুর্বৃত্তরা।

মন্দির কমিটির সাধারণ সম্পাদক শ্রী রতন চন্দ্র জানান“মন্দিরটি ছোট বলে পাশের খাস জমিতে মন্দিরের ভোগ ঘর নির্মাণ করতে চেয়েছিল মন্দির কমিটি। কিন্তু আব্দুস সামাদ মেম্বারের লোকজন তাতে বাধা দেন। এ নিয়ে তাদের সঙ্গে বিরোধ চলছে।

এই ঘটনায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ-আল-জাকী, মহানগর পুলিশের এডিসি ক্রাইম (নর্থ) আবু লাইচ মো. ইলিয়াচ জিকু,স্থানীয় ওয়ার্ড কাউন্সিল পরিদর্শন করেন।।

১১ সেপ্টেম্বর

রংপুর মিঠাপুকুর উপজেলার লতিফপুর ইউনিয়নের জায়গীরহাট ঈদুলপুর গ্রামে সরকারি খাস ১৮ শতক জমির উপর অসহায় ভুমিহীন ১২টি হিন্দু পরিবার দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে। জায়গাটি জায়গীরহাট বাজারসংলগ্ন হওয়ায় লোলুপ দৃষ্টি পড়ে উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি তোজাম্মেল হোসেনের। বেশ কিছুদিন ধরে ওই স্থানে বসবাসকারী ১২ টি হিন্দু পরিবারকে সেখান থেকে অন্যত্র চলে যাবার জন্য নানানভাবে হুমকি- ধামকিতে কাজ না হওয়ায় ১১ই সেপ্টেম্বর আওয়ামী লীগ নেতা তোজাম্মেল হোসেনের নেতৃত্বে ইউপি মেম্বার সাজু এনামুল হক আবুল কালামসহ অর্ধ শতাধিক দলবল নিয়ে সেখানে একটি ক্লাব ঘর স্থাপন করে সাইনবোর্ড লাগাতে গেলে সেখানে বসবাসকারী অঞ্জলি মোহন্তসহ অন্যরা বাঁধা প্রদান করলে আওয়ামী লীগ নেতার লেলিয়ে দেয়া লোকজন তাকে বেদম মারধর করে।

এ সময় তার কন্যা রংপুর কারমাইকেল কলেজের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী তার মাকে রক্ষা করতে এগিয়ে এলে আওয়ামী লীগ নেতা তোজাম্মেল হোসেন নিজেই মেয়েটির গলা টিপে ধরে তাকে হত্যা করার চেষ্টা করে। শুধু তাই নয় দফায় দফায় তাকে মারধর করে। এসময় সেখানে অবস্থানরত হিন্দু সম্প্রদায়ের লোকদের আওয়ামী লীগ নেতার নেতৃত্বে হামলা চালিয়ে তাদের মারধর করা হয়। তারা নারীদের শ্লীলতাহানি করে। পরে আশপাশের লোকজন এসে তাদের রক্ষা করে।

এই বিষয়ে ভুক্তভোগী পরিবারটি থানায় একটি দায়ের করে মামলা নম্বর ৩২, ধারা১৪৩/৪৪৮/৩২৩/৩০৭/৩৫৪ দ-বিধি।

১১ সেপ্টেম্বর

হবিগঞ্জের চুনারুঘাট নালুয়া চা বাগানের এক আদিবাসীর কন্যা,মৌলভীবাজার কুলাউড়া ক্যামেলী ডানকান ফাউন্ডেশন স্কুলের নবম শ্রেণির ছাত্রী ধর্ষণের শিকার হয়।

এ ঘটনায় ছাত্রীর বড় বোন বাদী হয়ে ২০ সেপ্টেম্বর চুনারুঘাট থানায় মামলা দায়ের করেন।

এ বিষয়ে চুনারুঘাট থানার পরিদর্শক (তদন্ত) চম্পক দাম বলেন, ধর্ষণের দায়ে দুজনের বিরুদ্ধে চুনারুঘাট থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলা দায়েরের পর ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। আসামিদের গ্রেপ্তারের সর্বাত্মক চেষ্টা চলছে।

১২ই সেপ্টেম্বর

নেএকোনার মোহনগঞ্জ কেন্দ্রীয় জগন্নাথ মন্দিরে শনিবার গভীর রাঁতের আধারে মন্দিরের দেয়াল টপকে মূল মন্দিরের দরজার তালা ভেঙে মহামূল্যবান রাধা-কৃষ্ণের প্রতিমা এবং কষ্টি পাথরের একটি শিলা চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা বলে জানান মন্দিরের সেবায়েত চন্দন চক্তবর্তী।।রোববার দুপুরে ঘটনার খবর পেয়ে মন্দির পরিদর্শন করেন মোহনগঞ্জের ইউএনও মোঃ আরিফুজ্জামান ও থানার (ওসি) আবদুল আহাদ খান।  ওসি বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেন।

১২ সেপ্টেম্বর

পঞ্চগড় আটোয়ারী থানার মির্জাপুর ইউনিয়নের কলেজমোড় এলাকার হিরা চন্দ্র বর্মণ অভাবের তাড়নায় সুদের উপর টাকা নেয় একই উপজেলার ধামোর ইউনিয়নের বারাগা গ্রামে

 উকিল মোঃ হাবিবুর রহমানের কাছে,সময় মত টাকা পরিশোধ না করতে পারায় হিরার মেয়ে বড়সিংঙ্গীয়া উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রীকে কৌশলে ড়েকে নিয়ে লম্পট উকিল ধর্ষণ করে।

মেয়েটির আর্তচিৎকারে স্থানীয়রা এগিয়ে এসে উদ্ধার করে আটোয়ারী হাসপাতালে ভর্তি করে,অবস্থা আশংকা জনক হওয়ায় তাকে পঞ্চগড় সদর হাসপাতালে রেফার্ড করেন কর্তব্যরত চিকিৎসক।

১৪ই সেপ্টেম্বর

টাঙ্গাইল মধুপুর উপজেলার শালবেষ্টিত পেগামারী গ্রামে এ কোন ধরণের পূর্ব নোটিশ ছাড়াই বাসন্তী রেমার স্বতদখলীয় ৪০ শতাংশ জমিতে লাগানো ৪৫০-৫০০টি কলাগাছ কেটে ফেলে টাঙ্গাইল বন বিভাগের সহকারী কমিশনার জামাল হোসেন তালুকদার, রেঞ্জার আব্দুল আহাদ ও স্থানীয় ওয়ার্ড আওয়ামী সদস্য জাহাঙ্গীরের উপস্থিতিতে।

এতে বাসন্তী রেমা বড় ধরনের আর্থিক ক্ষতিগ্রস্তের শিকার হোন।।

১৬ সেপ্টেম্বর

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজার ইউনিয়নের পালজোয়ান মৌজার পালগাঁও গ্রামের স্থানীয় ইউপি সদস্য চয়ন দেবনাথের কাকা গোপাল চন্দ্র দেবনাথ (৭০) গত বুধবার সন্ধ্যায় মারা যান। পরিবারের লোকজন ও এলাকাবাসী বুধবার রাত ৮টায় তার লাশ সৎকারের জন্য পালগাঁও সার্ব্বজনীন শ্মশানঘাটে নিয়ে শবদাহ করার জন্য শ্মশানে নিয়ে গেলে এ সময় পালগাঁও গ্রামের কদ্দুছ মিয়া (৬০). ফজর আলী (৫৩), আং মজিদ (২৮). জামাল মিয়া (৩৬), কনাই মিয়া (৫৫), আনু মিয়া (৩৫), ইছাক মিয়া (৫৫) ও আলাউদ্দিন (৩৫) এর নেতৃত্বে প্রায় অর্ধশতাধিক নারী-পুরুষ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ওই শ্মশানে লাশ সৎকারে বাধা দেয়।

৩ ঘন্টা পর স্থানীয় জনপ্রতিনিধি ও থানা পুলিশের উপস্থিতিতে লাশ সমাহিত করা হয়েছে। এ ঘটনায় স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

১৬ সেপ্টেম্বর

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় কামদিয়া হাটে সাবেক মেম্বার বৃন্দা মন্ডল ৬০ বছর ধরে লিজকৃত সরকারি খাস জমির উপর ব্যবসা করে আসছিলেন কামদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাহেদ হোসেন চৌধুরী সেই খাস জমিটি নিজের পৈত্তিক সম্পতি দাবী করে বৃন্ধা মন্ডলকে সন্ত্রাসী দ্বারা পিটিয়ে জবর-দখল করে।এই বিষয়ে উপজেলা প্রশাসন সহ সংশ্লিষ্ট কৃর্তপক্ষকে অবহিত করেছেন।

১৮ সেপ্টেম্বর

কক্সবাজার পটিয়া মোজাফফরাবাদ সার্বজনীন কেন্দ্রীয় ''শ্রী শ্রী কালী বাড়ী মন্দিরে রাতের আঁধারে মন্দিরের দরজা ভাংচুর করে চুরির ঘটনা ঘটে।।

১৯ সেপ্টেম্বর

মৌলভীবাজার কমলগঞ্জ উপজেলার ৭ নং আদম ইউনিয়নের কাটাবিল গ্রামে এ পূর্ব শত্রুতার জেরে

চাউবিহান দেবী (৬০) বৃদ্ধাকে একই গ্রামের  উমেদ মিয়া (৫০)বাড়িতে ডেকে নিয়ে তাঁর ক্ষেতের সবজি চুরির মিথ্যে অপবাদ দিয়ে সবজি ক্ষেতে লাঠি দিয়ে বেধড়ক পিটিয়ে রক্তাক্ত করেন। 

এসময় চাউবিহানের আপ্তচিৎকারে স্থানীয় লোকজন ঘটনাস্থলে গিয়ে তাকে রক্তাক্ত ও মুমূর্ষ অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। বর্তমানে সে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

এ বিষয়ে নির্যাতিতা নারীর ছেলে অপু সিংহ (৩০) বাদী হয়ে কমলগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

২০ সেপ্টেম্বর

ঢাকা জেলার সাভার থানার অন্তর্গত পালপাড়া এলাকার নারায়ন চন্দ্র রায়ের মেয়ে দশম শ্রেণীর স্কুল ছাত্রী নীলা রায়(১৪) প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় সাভার গার্লস স্কুলের পূর্ব পাশের গলি রাস্তা দিয়ে যাওয়ার সময় রিক্সা থেকে নামিয়ে নিয়ে নির্মম ভাবে চাকু দিয়ে হত্যা করে একই এলাকার আব্দুর রহমানের ছেলে মিজানুর রহমান চৌধুরী (২১)।এই বিষয়ে 

বাংলাদেশ মাইনরিটি ওয়াচের এক প্রতিনিধি দল গত ২৩ সেপ্টেম্বর ২০২০ বেলা ৪ ঘটিকায় ঘটনাস্তল পরিদর্শন করেছেন - পরিদর্শনে প্রতিনিধিদলে উপস্তিত ছিলেন আদ্ভঃ রবীন্দ্র ঘোষ, সুভাষ চন্দ্র ঘোষ , লোকনাথ ঘোষ , উপেন্দ্র লাল দাস প্রমুখ ।

২১ সেপ্টেম্বর

বরিশাল বাকেরগঞ্জ শাকবুনিয়া এলাকাবাসী ও ঢাকা পূর্বনাখালপাড়া তেজগাঁও হাজী মরণআলী রোডে বসবাসরত জগদীশ চন্দ্র শীলের মেয়ে জয়ন্তী রানী শীল রাত ৬.৩০ মিনিটে ব্যক্তিগত কিছু সামগ্রী কেনার জন্য যাত্রাবাড়ী শহীদ ফারুক সড়কের টনি টাওয়ারের সামনে পৌঁছালে যাত্রাবাড়ী শিবির আখড়ার বখাটে নয়ন ইসলাম,রিয়াদ জোরপূর্বক টাস্কিতে উঠিয়ে ধর্মান্তরিত করার উদ্দেশ্যে অজ্ঞাত স্থানে নিয়ে যায়।।

এই ঘটনায় মেয়ের বাবা জগদীশ চন্দ্র শীল জয়ন্তী রানীকে উদ্ধারের সার্বিক সহযোগিতায় চেয়ে বাংলাদেশ মাইনোরিটি ওয়াচ BDMW নিকট আবেদন করলে, BDMW সার্বিক সহযোগিতায় ৩০ সেপ্টেম্বর ঢাকা যাত্রাবাড়ী থানায় একটি মামলা দায়ের করেন জগদীশ চন্দ্র শীল।।

২২ সেপ্টেম্বর

ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার কালিকচ্চ ঋষিপাড়ায় বিশ্বকর্মা পূজা দেখে বাড়ি ফেরার পথে  তার পথ রোধ করে মাদক থাকার কথা বলে তার দেহ তল্লাশি করে। এ সময় মাদক না পাওয়ায় রিপন ঘটনার প্রতিবাদ করেন। এতে ক্ষিপ্ত হয়ে মোঃ রাহাত মিয়া, সুমন মিয়া ও রাসেল মিয়ার নেতৃত্বে একদল লোক রিপনকে পিটিয়ে গুরুতর আহত করে। স্বজনরা খবর পেয়ে এগিয়ে এলে তাদেরও পেটানো হয়।

 এতে টিটন রবিদাস, শেফালী রানী, সঞ্জয় রবিদাস, রিমা রানী, সাজন রবিদাস ও পূজা রানী দাস আহত হলে তাদের ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

আহত রিমা রানী বলে, প্রায়ই বিদ্যালয়ে আসা-যাওয়ার পথে এলাকার বখাটেরা আমাদের উত্ত্যক্ত করে, চামার বলে গালি দেয়। হামলার শিকার গৌরী রানী দাস ও বাসন্তী রানী দাস বলেন, তাদের পৈতৃক ভিটা থেকে উচ্ছেদ করার জন্য ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সলিম উদ্দিনের ইন্ধনে এই হামলা হয়েছে। হামলার আগের দিন তারা মিটিংও করেছে। সূত্র: সমকাল

২৩ সেপ্টেম্বর

বুধবার দিবাগত রাতে খাগড়াছড়ি সদর থানাধীন বলপিয়ে আদামে নিজের বাড়িতে বুদ্ধি প্রতিবন্ধী এক অসহায় নারী গনধর্ষিত হয়।গভীর রাতে দা-ছুরিসহ দেশীয় অস্ত্র-সস্ত্রে সজ্জিত হয়ে দরজা ভেঙে বাড়িতে প্রবেশ করার পর 

 মা-বাবাকে আলাদা একটি রুমে দড়ি বেঁধে দরজা বন্ধ করে রাখে। পরে ওই নারীকে আরেকটি রুমে নিয়ে গিয়ে পালাক্রমে ধর্ষণ করে।

এ ঘটনায় ভিকটিম নারীর মা বাদী হয়ে খাগড়াছড়ি সদর থানায় মামলা দায়ের করেন।

২৫ সেপ্টেম্বর

সিলেট সদর উপজেলার জালালাবাদ থানার আওতাধীন অসহায় এক হিন্দু পরিবারের ১২ বছরের নাবালিকাকে জোরপূর্বক ধর্ষণ করে ধর্মকারীরা গত ৬ই সেপ্টেম্বর,এই ঘটনায় পরদিন জালালাবাদ থানার একটি নারী শিশু নির্যাতন আইনে মামলা দায়ের করেন ধর্ষিতার বাবা।

কিন্তুু ঘটনার বিশ দিন পেরিয়ে গেলেও মামলার আসামীদের গ্রেফতারে পুলিশের কোন ধরনের তৎপরতা নেই,নেই মামলার অগ্রগতি তাই বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ও পূজা উদযাপন পরিষদ সিলেটের নেতৃবৃন্দ ২৫ সেপ্টেম্বর ঘটনাস্থল পরিদর্শন করে জড়িতদের আগামী ৭ দিনের মধ্যে গ্রেপ্তার করার দাবি জানান। অনথ্যায় আগামী ৩ অক্টোবর শনিবার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন কর্মসূচী পালনের ঘোষণা প্রদান করে।।

২৫ সেপ্টেম্বর

নোয়াখালীর হাতিয়া উপজেলার পশ্চিম সোনাদিয়ায় সমীর চন্দ্র দাশের পৈত্রিক সম্পত্তি জবর দখল করে তারই পাশ্ববর্তী বাসিন্দা খোকন উদ্দিন।

এসময় সমীর ও তার স্ত্রী লাকি রানী দাস বাঁধা দেওয়ার চেষ্টা করলে, খোকন ও তার লাঠিয়াল বাহিনী ভূক্তভোগী পরিবারের উপর নির্যাতন চালায়।

এই ঘটনায় অসহায় সমীর বিচারের দাবি নিয়ে এলাকার গণ্যমান্য মানুষের ধারে ধারে ঘুরলেও কোন বিচার পাননি।

শেষ পর্যন্ত হাতিয়া থানায় লিখিত অভিযোগ জানালে, থানার এসআই রিয়াজুল হাসান সরেজমিনে তদন্ত করে নিষ্পত্তির উদ্যোগ নেয়। খোকন পুলিশের নিষ্পত্তির উদ্যোগকে পাত্তা না দিয়ে আরো বেপরোয়া হয়ে উঠে।

২৫ সেপ্টেম্বর হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা ও খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক এন্টি চাকমা একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানান সেপ্টেম্বর মাসের মধ্যে বান্দরবানের লামায় এক পাহাড়ি নারীকে গণধর্ষণ, মহালছড়িতে ৮ম শ্রেণীর স্কুল ছাত্রীকে গণধর্ষণ, তাইন্দং খেওয়াপাড়ায় এক পাহাড়ি কিশোরীকে ধর্ষণের প্রচেষ্টা, বাঘাইছড়ি সাজেকে এক নারীকে ধর্ষণের প্রচেষ্টা, দিঘীনালায় এক পুলিশ কনস্টেবল কর্তৃক ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে কিছু ঘটনায় ক্ষমতাসীন দলের লোকজন ধর্ষকদের পক্ষালম্বন করে সালিশের নামে ঘটনা ধামাচাপা দিয়ে অপরাধীদের রক্ষার চেষ্টা চালিয়েছে। আর ধর্ষণকারী দুর্বৃত্তরা ক্ষমতাশালী লোকজনের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থাকায় ধর্ষণকারীদের বিচার ও দৃষ্টান্তমূলক সাজা নিশ্চিত হচ্ছে না।

২৬ সেপ্টেম্বর

রাজশাহীর তানোর উপজেলার মুণ্ডুমালা মাহালীপাড়া আদিবাসীর নাবালিকা কন্যা গীর্জার পাশে পালিত গরু ছাগলের জন্য ঘাস কাটতে গেলে কিশোরী ডেকে নিয়ে ইচ্ছে বিরুদ্ধে ধর্ষণ করে 

মেরী ভিয়ান্নী গির্জার ফাদার প্রদীপ গ্রেগরি।।

এই বিষয়ে তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাকিবুল হাসান জানান, পুলিশ মেয়েটিকে উদ্ধার করেছে। এ ঘটনায় মেয়েটির ভাই বাদী হয়ে থানায় মামলা করেছেন। আসামি প্রদীপ পলাতক। তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

২৭ সেপ্টেম্বর

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার নুতুন পাড়ায় উথোয়াইয়ই মারমা (৫৪)কে অপহরণ করে নিয়ে যায় বলে জানান অপহৃতের স্ত্রী উখ্যাচিং মারমা (৫০)।।

এই বিষয়ে রোয়াংছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) তৌহিদ কবির বলেন,ঘটনার বিষয়ে জানতে আমরা অপহৃত ব্যক্তির বাসায় গিয়েছি। তবে অপহৃত ব্যক্তির পরিবার থেকে এখনও পর্যন্ত কেউ থানায় অভিযোগ করেনি।

২৮ সেপ্টেম্বর

২০২০,কুমিল্লা কুমিল্লা জেলার বরুড়া উপজেলার শীলমুড়ি উত্তর ইউনিয়নের লগ্নসার গ্রামের আবদুল কাদেরের ছেলে ইমাম হোসেন এলাকার হতদরিদ্র মাতৃহারা প্রতিবন্ধী সংখ্যালঘু  বৌদ্ধ সম্প্রদায়ের তরুণীকে বাড়িতে ঢুকে বিভিন্ন সময়ে একাধিকবার ধর্ষণ করে। গত ২৬ সেপ্টেম্বর ২০২০ শনিবার রাতে ইমাম হোসেন একই কাজে লিপ্ত হলে নির্যাতিতার বৃদ্ধ পিতা বিষয়টি টের পেয়ে তাকে ধরার চেষ্টা করলে সে পালিয়ে যায়।

ঘটনার পরেরদিন রবিবার রাত ১১টার দিকে এলাকার খলিলুর রহমান মুন্সি, নয়ন, আবু তাহের, লিটন বড়ুয়া ও রতনসহ বাড়িতে এসে ঘটনাটি মীমাংসার জন্য সালিশে বসে ৪০ হাজার টাকায় দফারফা হলেও টাকা না দিয়ে ফাকা স্টাম্পের সই নেয় খলিলুর রহমান মুন্সি।

২৯ সেপ্টেম্বর

ফেনী সোনাগাজী উপজেলার ২ নং বগাদানা ইউনিয়নের আউরালখিল গ্রামে ভিটেমাটি দখলের উদ্দেশ্যে সন্ধ্যা ৭.৩০ দিকে অসহায় একটি সংখ্যালঘুর বাড়িতে হামলা চালায় একই এলাকার চিহিৃত সন্ত্রাসী ইসমাইল হোসেন আকাশের নেতৃত্বে ১০/১২ জন সন্ত্রাসী।

এই ঘটনায় সোনাগাজী মডেল থানার পুলিশ মাইক মাসুদ ও আকাশকে আটক করেছেন এবং ওসি ঘটনারস্থর পরিদর্শন করেন।

৩০ সেপ্টেম্বর

সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌরসভার এনায়েতপুরের আদর্শগ্রামে ঋণের সুদ দিতে না পারায় সোমা রানী দাস নামের এক নিরিহ সংখ্যালঘু গৃহবধূকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন করে একই এলাকার মোঃ আব্দুল কাদেরের মেয়ে দিপ্তী বেগম ও তার লোকজন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সোমা রানী দাসকে উদ্ধার করে উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক কুমার দাশ জানান এই ঘটনায় দিপ্তী বেগমকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে থানায় চাঁদাবাজির মামলা দায়ের করা হয়েছে।

উপরোক্ত ঘটনাবলীর মধ্যে বাংলাদেশ বে-সরকারি সুনাম অর্জনকারী মানবাধিকার সংস্থা বাংলাদেশ মাইনিরিটি ওয়াচ BDMW টাঙ্গাইল,চট্রগ্রাম,যশোর,রাজশাহীতে ঘটে যাওয়া মানবাধিকার লঙ্ঘনের ঘটনাবলী সরজমিনে তদন্তে গিয়ে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে স্থানীয় থানা ও পুলিশ সুপার মহোদয়ের সাথে দেখা করে অপরাধীদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানার পাশাপাশি সমগ্র বাংলাদেশে ঘটে যাওয়া মানবাধিকার লঙ্ঘনের ঘটনাবলীর তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।।