শারীরিক ও মানসিক প্রশান্তির জন্য ইয়োগা এক চমৎকার উপায়। তাই একঘেয়ে ক্লান্তিকর জীবন থেকে সজীব প্রাণবন্ত হতে সম্প্রতি আত্মশক্তি ফাউন্ডেশন আয়োজন করে যোগ ও মেডিটেশন ক্যাম্প।

যশোর জেলার বেনাপোলে প্রশান্তিময় পাটবাড়ি আশ্রমে দুইদিন ব্যাপী (১৫-১৬ ডিসেম্বর) এই যোগ ক্যাম্প আয়োজিত হয়। ক্যাম্পে অংশগ্রহণ করেন যশোর, নড়াইল, ঝিনাইদহ, মাগুরা, সাতক্ষীরা, ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তের যোগানুরাগীরা।

আত্মশক্তি যোগ ও মেডিটেশন ক্যাম্পের পরিচালক ও যোগ প্রশিক্ষক অনিন্দ্য বাগচী বলেন, দু’দিন ব্যাপী এই আয়োজনে অংশগ্রহণকারীরা যোগাসন, প্রাণায়াম, ধ্যান ও কয়েকটি তত্ত্বীয় ক্লাসের মাধ্যমে নিজেদের আরও সমৃদ্ধ করতে পেরেছেন। সকলকে সূর্য নমস্কার, ত্রাটক ইত্যাদি অনুশীলন করা হয়েছে। আমাদের মনোযোগ বৃদ্ধি, শারীরিক সুস্থতা ও মানসিক প্রশান্তির জন্য এগুলো খুবই উপকারী।

যোগ ক্যাম্পে উপস্থিত ছিলেন আত্মশক্তি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও যোগ প্রশিক্ষক মাণিক রক্ষিত। তিনি বলেন, এটি আমাদের প্রথম যোগ ক্যাম্প। মূলত পরীক্ষামূলক পর্ব এটি। প্রথম আয়োজনেই আশানুরূপ সন্তুষ্ট আমরা। জানুয়ারি মাসেই আমাদের দ্বিতীয় যোগ ক্যাম্প আয়োজিত হবে। আশা করি, আরও পরিপাটি ও সর্বাঙ্গীন সুন্দর হবে দ্বিতীয় ক্যাম্প। যথাসময়েই আমাদের ফেসবুক পেজে পরবর্তী আয়োজনের ঘোষণা দেওয়া হবে।

আত্মশক্তি ফাউন্ডেশন আয়োজিত যোগ ক্যাম্পের সহযোগিতায় ছিল পাটবাড়ি আশ্রম কমিটি, সনাতন বিদ্যার্থী সংসদ যশোর এবং এনজেড আশ্রম নিউজিল্যান্ড।

নিজস্ব প্রতিবেদক, বাংলাদেশদর্পণ.কম