বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় অনুপ্রবেশ করে চুরি করে মাছ ধরার সময় ১৩ জেলেকে আটক করা হয়েছে। এ সময় জব্দ করা হয় ‘পিতা মাতার আশির্বাদ-১২’ নামে একটি ট্রলার।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে কোস্টগার্ড তাদের আটক করে। শুক্রবার (৩ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, গতকাল রাত ১০টার দিকে কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা সমুদ্রে টহলরত অবস্থায় বাংলাদেশের জলসীমায় একটি বিদেশি মাছ ধরার ট্রলারকে অবৈধভাবে মাছ ধরতে দেখে। কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে ট্রলারটি নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পরে জাহাজ তাদের ধাওয়া করে মোংলা ফেয়ারওয়ে বয়ের ১৭ নটিক্যাল মাইল উত্তর পশ্চিমে বাংলাদেশের জল-সীমানা থেকে আটক করে।

ট্রলার ও আটক ১৩ ভারতীয় জেলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মোংলা থানায় হস্তান্তর প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, কোস্ট গার্ডের আওতাভুক্ত এলাকায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, বনজ সম্পদ সংরক্ষণ, চোরাচালান ও মৎস্য সম্পদ রক্ষার উদ্দেশে কোস্ট গার্ডের সার্বক্ষণিক টহল জোরদার করা হয়েছে। পাশাপাশি নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে, যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

 

বাংলাদেশদর্পণ