বিদেশ ডেস্ক: ভারতের জনবহুল উত্তরপ্রদেশ রাজ্যের ১১ জেলার ৫৮ আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে আজ। মোট সাত দফায় নির্বাচন হবে ৪০৩ আসন-বিশিষ্ট উত্তরপ্রদেশ বিধানসভার। আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ভোটের প্রথম দফা।

এনডিটিভি জানিয়েছে, উত্তরপ্রদেশের জাঠ সম্প্রদায় অধ্যুষিত পশ্চিমাঞ্চলে ঐতিহাসিকভাবে বহুজন সমাজ পার্টি (বিএসপি) ও সমাজবাদী পার্টির (এসপি) শক্তি বেশি থাকলেও গত বেশ কয়েকটি নির্বাচনে এখানে ভালো ফল করেছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। 

তবে, কৃষক আন্দোলন বিজেপির জনপ্রিয়তায় কতটা ফাটল ধরিয়েছে তার পরীক্ষা আজ। এ পর্বে বেশ কয়েকজন মন্ত্রীসহ অনেক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য পরীক্ষা হবে। পশ্চিম-উত্তরপ্রদেশের প্রথম দফার ভোটে ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্ত্রিসভার নয় মন্ত্রীর ভোট-ভাগ্য নির্ধারণ করবেন ভোটারেরা। আর, এ পরীক্ষার ফল জানা যাবে ১০ মার্চ। 

প্রথম পর্বে যে আসনগুলোতে ভোট হচ্ছে, গতবারের নির্বাচনে এর মধ্যে বেশির ভাগ আসনেই দাপটের সঙ্গে জয় পেয়েছিল বিজেপি। পাঁচ বছর আগে ৫৮ আসনের মধ্যে ৫৩টিই বিজেপির দখলে এসেছিল।

অন্যদিকে, বিএসপি ও এসপি দুটি করে আসনে এবং রাষ্ট্রীয় লোকদল (আরএলডি) একটি আসনে জিতেছিল। এবারের নির্বাচনে বিজেপির সঙ্গে সরাসরি লড়াই এসপি-আরএলডি জোটের। তবে, প্রথম পর্বের বেশ কয়েকটি আসনে ভালো প্রভাব রয়েছে বিএসপি’র।

ভোটের আগে ভোটারদের উদ্দেশে ভিডিও বার্তা দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্যের মুখ্যমন্ত্রী ভোটারদের সতর্ক করে বলেছেন—বিরোধী দলগুলোকে ক্ষমতায় ফিরতে দেওয়া হলে উত্তরপ্রদেশ কাশ্মীর, পশ্চিমবঙ্গ ও কেরালায় পরিণত হবে।

এদিকে, নিজেদের ভোট দিয়ে ‘গণতন্ত্রের পবিত্র উৎসবে’ সামিল হতে ভোটারদের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

টুইট বার্তায় এদিন মোদী লেখেন, ‘আজ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোট। আমি সব ভোটারকে কোভিডের নিয়ম মেনে গণতন্ত্রের এ পবিত্র উৎসবে উৎসাহের সঙ্গে অংশগ্রহণ করতে অনুরোধ করছি। মনে রাখবেন—আগে ভোট দিন, তারপর জলখাবার!’


প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ