ইনিংসের ৫ রানের মাথায় ৬ উইকেট হারিয়ে টাইগাররা যখন ব্যাটিং বিপর্যয়ে ধুঁকছিল, ঠিক তখনই আশার প্রদীপ হয়ে এল আফিফ-মিরাজ জুটি। আফগান বোলারদের অগ্নিপরীক্ষায় শতভাগ পাশ করে বাংলাদেশ ক্রিকেটে অবিশ্বাস্য এক জয় তুলে দিলেন আফিফ হোসেন ধ্রুব ও মেহেদি হাসান মিরাজ। তাদের অপরাজিত রানের জুটিতে শ্বাসরুদ্ধকর প্রথম ওয়ানডে ম্যাচে সফরকারীদের ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে সিরিজে ১-০তে এগিয়ে গেল তামিমের দল।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪৯ ওভার ১ বলে ২১৫ রানে অলআউট হয় আফগানিস্তান। দলের পক্ষে ৮৪ বলে সর্বোচ্চ ৬৭ রান করেন নাজিবুল্লাহ জাদরান।

বাংলাদেশের পক্ষে মুস্তাফিজ ৩টি এবং শরিফুল, সাকিব ও তাসকিন প্রত্যেকে ২টি করে উইকেট নেন। মাহমুদউল্লাহ রিয়াদ পান বাকি ১ উইকেট।

আফগানিস্তানের দেওয়া ২১৬ রানের জবাবে ৬ উইকেট হারিয়ে ২১৯ রান করে বাংলাদেশ। ৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা।

ম্যাচটিতে মাত্র ৪৬ রানে ৬টি উইকেটের পতন হলেও মেহেদি হাসান মিরাজ ও আফিফ হোসেনের দুর্দান্ত পার্টনারশিপে বাংলাদেশ শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে সমর্থ হয়েছে। তারা দুইজন মিলে ১৭৪ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। 

মেহেদি হাসান মিরাজ ১২০ বল খেলে ৮১ রান করেন। অন্যদিকে আফিফ হোসেন ১১৫ বল খেলে ৯৩ রান করেন।  ওয়ানডে ক্যারিয়ারে দুইজনেরই যা সর্বোচ্চ রানের ইনিংস। 

ম্যাচটিতে মাত্র অষ্টম ওভারে ৫ম উইকেটের পতন হয় বাংলাদেশের।  দলীয় স্কোর ২৮ রানে বিদায় নেন অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিব ১৫ বলে ১০ রান করতে সক্ষম হন।

এরপর ৪৬ রানের সময় ষষ্ঠ উইকেটের পতন ঘটে। ওই সময় মাহমুদউল্লাহ রিয়াদ ৮ রান করে সাজঘরে ফিরেন। তখন মনে হচ্ছিল ম্যাচটি হেরেই যাবে টাইগাররা। কিন্তু তখনই পার্টনারশিপ গড়ে তোলেন মেহেদি হাসান মিরাজ ও আফিফ হোসেন।

অবিশ্বাস্য এই জয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন।


খেলা/বাংলাদেশ দর্পণ