বিদেশ ডেস্কঃআমেরিকান বাংলাদেশী ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের উদ্যোগে নিউইয়র্কে অবস্হিত বাংলাদেশ মিশনের সামনে ২৫শে ফেব্রুয়ারি(শুক্রবার) এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে ।উক্ত সমাবেশে বাংলাদেশে অমুসলিম ছাত্রীদের বাধ্যতামূলক হিজাব পরিধান, সংখ্যালঘু স্বীকৃতি ও ৬৪ জেলায় একজন করে জনপ্রতিনিধি আলাদাভাবে নির্বাচন করার দাবীতে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।


বিক্ষোভ চলাকালীন শ্রী বিদ্যুৎ সরকারের নেতৃত্বে আন্তর্জাতিক মতুয়া মিশনের শ্রী সুশীল সিংহা ও ইস্কন এর ভবতোষ মিত্র সহ কনসাল জেনারেলের সাথে এক পূর্ব নিধারিত বৈঠকে মিলিত হন। বৈঠকে যে ১২ টি শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব বাধ্যতামূলক করা হয়েছে, গনতান্ত্রিক সংবিধান অনুসারে তা পরিপন্হী, তার বিরুদ্ধে তাৎক্ষনিক ব্যবস্হা গ্রহন করার জন্য দাবী জানানো হয়। বাংলাদেশের শিক্ষা ব্যবস্হাকে ইসলামীকরনের যে নীলনকশা ও ষড়যন্ত্র, তা এখনই প্রতিহত করার জন্য এই অসাম্প্রদায়িক সরকারের কাছে আবেদন জানানো হয়।  এসময় বিদ্যুৎ সরকার কনসাল জেনারেলকে বাংলাদেশে সংখ্যালঘু স্বীকৃতির প্রয়োজনীয়তা ও ৬৪ জেলাতে আলাদা নির্বাচন করার সুবিধাগুলি বিশদভাবে ব্যাখ্যা করে কর্মকর্তাদের কাছে তুলে ধরেন। তিনি কনসাল জেনারেলকে স্মরণ করিয়ে দেন বাংলাদেশের বিরুদ্ধে আন্তজার্তিক ইসলামী মৌলবাদীদের ষড়যন্ত্র ও নুরুল আমীনের বংশধর জীয়ন সিদ্দীকি হোয়াইট হাউজে উপস্থিত থেকে যে পলিসি নির্ধারনের প্রক্রিয়া চালাচ্ছে তার বিরুদ্ধে সরকারকে সতর্ক থাকার জন্য অনুরোধ করেন। 


তাদের নীল নকশা অনুযায়ী ফ্রি এন্ড ফেয়ার ইলেকশন দিয়ে মৌলবাদী সরকারকে প্রতিষ্ঠা করে সংখ্যালঘু ও মুক্তিযুদ্ধের সরকারকে নিশ্চিন্হ করার ষড়যন্ত্র ও দেশবিরোধী চক্রান্ত সম্পর্কে আশু ব্যবস্হা না নিলে সরকারের জন্য তা অশনি সংকেত হয়ে দাঁড়াবে।


কনসাল জেনারেল আলোচনার বিষয়গুলি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর গোচরে আনতে, মিটিং এর ডিটেইল সাথে সাথে  ইমেইলের মাধ্যমে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরে পাঠিয়ে দেন। এবং এ ব্যাপারে আশু ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও আশ্বাস জানান তিনি।


বিক্ষোভ মিছিলে কমিউনিটিদের মধ্যে অংশ গ্রহন করেন মহামায়া মন্দির থেকে  প্রিয়তোষ দে,সমর রায়,পূজা সমিতি থেকে জগদীন্দ্র চৌধুরী শিবু,  ইঞ্জিনিয়ার কল্যান দেব, পার্থ সারথী রায়, অংশু বালা, যুক্তরাষ্ট্র হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদ থেকে রুপ কুমার ভৌমিক, ইসকনের ভবতোষ মিত্র, আন্তর্জাতিক মতুয়া মিশনের সুশীল সিংহা, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ইউনিটি কাউন্সিলের বিদ্যুৎ সরকার, বীনা পানি সংঘের সুবিন পুরকায়স্ত ও হিন্দু কোয়ালিশনের ডাইরেক্টর ও হিন্দু রাইট এক্টিভিস্ট প্রকাশ গুপ্ত সহ  আরো অনেকেই।



প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ