যশোরের ডাঃ আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ প্রাঙ্গণে আজ ১০ মার্চ মঞ্চায়ন হলো দীপংকর দাস রতন রচিত মহান মুক্তিযুদ্ধে গণহত্যা বিষয়ক নাটক 'কংকাল ভূমি'। নাটকটির নির্দেশনায় ছিলেন কামরুল হাসান রিপন।


সন্ধ্যায় 'কংকাল ভূমি'র উদ্বোধনী মঞ্চায়ন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য নাবিল আহমেদ এমপি, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকি, বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন মনি ও বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম মিলন। মঞ্চায়ন অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।


এছাড়াও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বর্ষীয়ান শিক্ষাবিদ তারাপদ দাস, বীর মুক্তিযোদ্ধা একরাম-ঊদ-দৌলা, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোর জেলার সভাপতি সুকুমার দাসসহ বিশিষ্টজনেরা।


বক্তব্যে বক্তারা বলেন," মহান মুক্তিযুদ্ধে সারাদেশে যে হত্যা গুলো সংগঠিত হয়েছিল তা এই কংকাল ভূমি নাটকের মধ্য দিয়ে বর্তমান প্রজন্মের কাছে প্রকাশিত হলো। এমন নাটক বেশি বেশি করে প্রদর্শন করা প্রয়োজন।"


'কংকাল ভূমি' নাটকের মধ্য দিয়ে ১৯৭১ সালে পাক হানাদারদের দ্বারা যে গণহত্যা সংগঠিত হয় সেগুলো তুলে ধরা হয়েছে। কংকাল ভূমি'র মধ্য দিয়ে প্রদর্শিত হয়েছে ৩০ লক্ষ প্রান ও ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয়েছে বাংলাদেশের ইতিহাস।


মুক্তমঞ্চে মঞ্চায়িত নাটকটিতে মোট ১৬০ জন কলাকুশলী অভিনয় করেছেন।


বিশ্বজিৎ মজুমদার, যশোর প্রতিনিধি | বাংলাদেশ দর্পণ