ঢাকাঃ আগামীকাল শুক্রবার বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। লঘুচাপটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় ‘অশনি’তে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা ক্ষতিগ্রস্ত হতে পারে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। ঘূর্ণিঝড়টির নাম রেখেছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ‘দক্ষিণ আন্দামান সাগরের সম্ভাব্য লঘুচাপটি শুক্রবার সৃষ্টি হতে পারে। লঘুচাপটি এখন পর্যন্ত পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশের দিকে মুখ করে আছে। এর গতিপথ একেক সময় একেক দিকে দেখাচ্ছে। কোন দিকে ঘূর্ণিঝড়টি আঘাত হানবে এখনও সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। এটি বাংলাদেশের পশ্চিমাঞ্চলে যেতে পারে আবার পূর্বাঞ্চলেও যেতে পারে।’


আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট ভেন্টাস্কাই ও উইন্ডি জানাচ্ছে আগামী ১০মে নাগাদ ঘূর্ণিঝড় টি বাংলাদেশ ও ভারত উপকূলের কাছাকাছি অবস্থান করবে,এসময় এর গতিবেগ থাকবে ঘন্টায় ১৪০ কিলোমিটার। 

এদিকে অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য দেওয়া পূর্বাভাসে দুই নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই সংকেত থাকবে।

পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে দুই নম্বর (পুন:) দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাদেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে বিজলী চমকানোসহ বজ্র বৃষ্টি পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, এই মৌসুমে যেকোনো সময় কালবৈশাখী হতে পারে। তবে গত কয়েকদিনের তুলনায় এখন এর গতি কিছুটা কম হতে পারে।

গত ২৪ ঘণ্টায় মাদারীপুরে সর্বোচ্চ ৬৫ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাদারীপুরে ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বরিশালের খেপুপাড়ায় ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩১ দশমিক ১, ময়মনসিংহে ৩১ দশমিক ২, চট্টগ্রামে ২৯ দশমিক ৮, সিলেটে ৩২ দশমিক ০, রাজশাহীতে ৩৩ দশমিক ২, রংপুরে ৩০ দশমিক ৬, খুলনায় ৩৩ দশমিক ৯ এবং বরিশালে ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ