যশোরে শ্রীচৈতন্য মহাপ্রভুর জন্মতিথি ও দোল পূর্ণিমা উপলক্ষে মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ে সনাতন বিদ্যার্থী সংসদ বিশেষ আলোচনা সভা, শোভাযাত্রা ও রঙের উৎসব আয়োজন করে।

উক্ত আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য দীপঙ্কর দাস রতন, মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক শৈলেশ কুমার রায়, সমাজবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান সুধীর রঞ্জন নাথ, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. মহিউদ্দীন, যশোর সরকারি সিটি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক অলোক বসু, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রণব দাস।

এছাড়া সনাতন বিদ্যার্থী সংসদ যশোর জেলার সমন্বয়ক বিজন চৌধুরী, বিশ্বজিৎ মজুমদার, এম এম কলেজ শাখার সভাপতি অভিজিৎ চক্রবর্তী, সাধারণ সম্পাদক সত্যজিৎ মজুমদার ও বিভিন্ন শাখার বিদ্যার্থীবৃন্দ এই আলোচনা সভায় অংশ নেন।

আলোচকরা উক্ত মহাবিদ্যালয় প্রাঙ্গণে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের জন্য একটি উপাসনালয়ের প্রয়োজনীয়তা উল্লেখ করেন। তারা বলেন, প্রতিবছর ক্যাম্পাসে অস্থায়ী মন্দির নির্মাণ করে সরস্বতী দেবীর বন্দনা করা হয়। এছাড়া সনাতন ধর্মাবলম্বী কয়েক হাজার ছাত্র-ছাত্রীদের জন্য একটিও মন্দির বা উপাসনালয় নেই। তাই ক্যাম্পাসে স্থায়ী মন্দির স্থাপন করা অত্যন্ত জরুরী বলে দাবি করেন শিক্ষার্থীরা।

বক্তব্যে বক্তাগণ শ্রীচৈতন্য মহাপ্রভুর জীবনী ও দোল পূর্ণিমা তিথির উদ্ভব ও মাহাত্ম্য বর্ণনা করেন। আলোচনা অনুষ্ঠানে সরকারী মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়, সরকারী সিটি কলেজ, মহিলা কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের বিদ্যার্থীরা অংশগ্রহণ করেন।

আলোচনা সভা শেষে বিদ্যার্থীরা বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। সব শেষে বিদ্যার্থীরা আবীর খেলায় রঙের উৎসব করে।

বিশ্বজিৎ/এডি