প্রচলিত কথা অনুযায়ী আপনি ‘তিন দিন খাদ্য ছাড়া বাঁচতে পারবেন কিন্তু তিনদিন ঘুম ছাড়া বাঁচতে পারবেন না’। তাই এটা অনস্বীকার্য যে, সুস্থভাবে বেঁচে থাকার জন্য ঘুমের প্রয়োজন অপরিসীম।

ঘুমের প্রয়োজনীয়তাকে সবার কাছে প্রকাশ করার জন্য ২০০৮ সালে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি একটি নির্দিষ্ট দিনকে বিশ্ব ঘুম দিবস হিসেবে ঘোষণা করে। তখন থেকে প্রতিবছর মার্চ মাসের মহাবিষুবের আগের শুক্রবার বিশ্ব ঘুম দিবস পালিত হচ্ছে। সাধারণত মার্চের দ্বিতীয় শুক্রবারেই এটি পালিত হয়। ঘুম প্রত্যেক মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ শারীরিক প্রক্রিয়া। পর্যাপ্ত পরিমাণ ঘুম হৃদরোগসহ অনেক রোগ প্রতিরোধ করতে সহায়ক ভূমিকা পালন করে। নিদ্রাহীনতা শারীরিক স্বাস্থ্যহীনতার অন্যতম কারণ।

পর্যাপ্ত ঘুম মানুষের কাজের প্রতি আগ্রহ বৃদ্ধি করে। আপনি যদি নিয়মিত কম ঘুমান তাহলে আপনি আছেন বেশ কিছু ঝুঁকির মধ্যে। কম ঘুমালে স্ট্রোক করার ঝুঁকি চারগুণ বেড়ে যায়। যে কোনো ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। হৃদরোগের আশঙ্কা বেড়ে যায়। আপনার শরীরে শুক্রাণু কম উৎপন্ন হতে থাকে। সুস্থ ও নীরোগ থাকতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। নিয়মিত ঘুমান, সুস্থ থাকুন।

বিশ্বজিৎ মজুমদার 
শিক্ষার্থী, সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়, যশোর