বিশ্বজুড়ে যে করোনাভাইরাসের সংক্রমণ ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে তার প্রেক্ষিতে সতর্ক হচ্ছেন সবাই। প্রতিটি দেশ, প্রতিটি প্রতিষ্ঠান, এমনকি ধর্মপ্রতিষ্ঠানগুলোও নিচ্ছে সতর্ক পদক্ষেপ। অনেক মসজিদে যেমন সংক্রমণ এড়াতে জুম্মার নামাজ বন্ধ করা হয়েছে, তেমনি অনেক মন্দিরেও নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ।

ভারতে করোনাভাইরাসের ক্রমবর্ধমান বিস্তার ঠেকাতে মুম্বাইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরে সর্বাধিক সাবধানতা অবলম্বন করছে। শ্রীসিদ্ধিবিনায়ক মন্দির ট্রাস্টের চেয়ারম্যান সংবাদমাধ্যমকে জানান, মন্দির চত্বরে প্রবেশের সময় সমস্ত ভক্তকে হ্যান্ড স্যানিটাইজার দেয়া হচ্ছে। এছাড়াও, ভাইরাসের বিস্তার কমাতে মন্দিরের সমস্ত মেঝে এবং হ্যান্ড রেলিংগুলো ঘন ঘন স্যানিটাইজড তোয়ালে দিয়ে পরিষ্কার করা হচ্ছে।

আরও পড়ুন: পুরীর জগন্নাথ মন্দিরে ১ এপ্রিল থেকে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক ব্যবহার

এর আগে আরও কিছু মন্দিরে করোনাভাইরাস প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য পদক্ষেপ নিতে দেখা গেছে। বিশেষ করে বারানসীর প্রহ্লাদেশ্বর মন্দিরের পুরোহিতদের কীতি তো ইন্টারনেটে রীতিমতো ভাইরাল হয়ে যায়। তারা মন্দিরের শিবলিঙ্গের সামনে একটি মাস্ক বেঁধে দেওয়ার পর তার ছবি মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। মানুষকে মাস্ক ব্যবহার ও পরিচ্ছন্নতা অবলম্বনের জন্য উৎসাহ দিতে পুরোহিতদের এই উদ্যোগের প্রশংসা করেছেন অনেকেই।