১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রাজধানীর টিকাটুলিস্থ নিজস্ব কার্যালয়ে সেমিনার আয়োজন করে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনরিটিস (এইচআরসিবিএম)।

শনিবার (১০ ডিসেম্বর) উক্ত সেমিনারের আলোচ্য বিষয় ছিল, সবার জন্য মর্যাদা, স্বাধীনতা ও ন্যায়বিচার। সেমিনারে উপস্থিত ছিলেন সংস্থাটির সহসভাপতি অধ্যক্ষ অশোক তরু, ব্যারিস্টার পল্লব আচার্য, অ্যাডভোকেট সাধন বণিক, অ্যাডভোকেট প্রদীপ চন্দ্রসহ অনেকেই। সংস্থাটির মানবাধিকারকর্মী মাণিক রক্ষিত উক্ত সভা সঞ্চালনা করেন।

এ সময় সাধারণ সম্পাদক ব্যারিস্টার পল্লব আচার্য বলেন, যুক্তরাজ্যে ১৯৯৮ সালে হিউম্যান রাইটস অ্যাক্ট পাশ হয়। এই আইনের মাধ্যমে রাষ্ট্রের সকল নাগরিকের মানবাধিকার নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশেও অনুরূপ একটি আইন দরকার, যাতে সাধারণ মানুষ খুব সহজেই তার অধিকার বিষয়ে জানতে ও বুঝতে পারে। তাহলে সাধারণ মানুষকে বহুবিধ আইনের ধারাগুলো খুঁজে খুঁজে নিজের অধিকার ও অন্যায়ের বিরুদ্ধে বিচার দাবি করার জটিলতা পোহাতে হবে না।

সহ-সভাপতি অধ্যক্ষ অশোক তরু বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন এবং সংখ্যালঘু বিশেষ সুরক্ষা আইন প্রণয়ন করার অঙ্গীকার করেছিল। অবিলম্বে সরকারকে সেই প্রতিশ্রুতি পূরণ করতে হবে। এছাড়া সংখ্যালঘু বিষয়ক একটি মন্ত্রণালয় প্রতিষ্ঠা করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সেমিনারে অন্যান্য বক্তারা বর্তমান পরিস্থিতিতে মানুষের বাক্ স্বাধীনতা ও ধর্মীয় স্বাধীনতার ওপর আলোকপাত করেন। বিশেষত ধর্মীয় সংখ্যালঘুদের সমমর্যাদা ও সমঅধিকার প্রতিষ্ঠা করতে সাংবিধানিক বাধ্যবাধকতার ওপর গুরুত্ব আরোপ করা হয়।


বিশেষ প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ