ভারতের কাছে ৩০২ রানের বিশাল হারের পর শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রক শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। তবে আইসিসি এ বিষয়ে কোনো অনুকূল দৃষ্টিভঙ্গি নেয়নি। বোর্ডের পরিচালনায় সরকারের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শ্রীলঙ্কার ক্রিকেট সদস্যপদ স্থগিত করেছে।


শুক্রবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।



শ্রীলঙ্কা সরকারের হস্তক্ষেপে শুক্রবার জরুরি বৈঠক ডেকেছে আইসিসি বোর্ড। সেখানে বোর্ড একমত হয়েছিল যে শ্রীলঙ্কায় ক্রিকেট মারাত্মক বিপদে পড়েছে। বিশেষ করে যখন স্বাধীন কাজের কথা আসে।



শ্রীলঙ্কা একটি ক্রিকেট সদস্য হিসাবে গুরুত্বপূর্ণ বিধিনিষেধ লঙ্ঘন করেছে, আইসিসি একটি বিবৃতিতে বলেছে যে দেশটিকে স্থগিত করে, যেটি ১৯৮১ সালে আইসিসির পূর্ণ সদস্যপদ লাভ করেছিল। বিশেষ করে, ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপ থেকে মুক্ত থাকতে হবে। আইসিসি বোর্ড সময়মতো এই ধরনের স্থগিতাদেশের শর্তাবলী জানাবে।


ভারতের বিপক্ষে ৫৫ রানে হেরে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কা ক্রিকেট কাউন্সিলের (এসএলসি) সাধারণ সম্পাদক। পুরো ব্যবস্থাপনাকে তখন বরখাস্ত করেন দেশের ক্রীড়ামন্ত্রী রোশন রণসিংহে। দুর্নীতির অভিযোগে শ্রীলঙ্কার ক্রিকেট এখন বেশ কয়েক মাস ধরে রণসিংহের রাডারে রয়েছে। গত সোমবার তার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আগের কমিটিকে বহিস্কার করা হয়েছে। ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে পরিচালনা পর্ষদের নতুন অন্তর্বর্তী সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, "ক্রীড়া মন্ত্রী রোশন রণসিংহ শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য একটি অন্তর্বর্তী কমিটি নিয়োগ করেছেন।"



বিশ্বকাপে শ্রীলঙ্কার পারফরম্যান্স সর্বনিম্ন পর্যায়ে। পয়েন্ট টেবিলে নবম স্থানে থাকার ফলে, শ্রীলঙ্কা ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য তাদের যোগ্যতা হারিয়ে ফেলেছে। নিয়ম অনুসারে, চ্যাম্পিয়ন্স কাপ বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষ আট দলের জন্য খেলা হয়, যার মধ্যে রয়েছে আয়োজক দল। আইসিসির নতুন নিষেধাজ্ঞা এদেশের ক্রিকেটে বড় ধাক্কা!

 

আইসিসি ইতিমধ্যে বেশ কয়েকবার দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং কেনিয়ার মতো দলকে অযোগ্য ঘোষণা করেছে। আইসিসিও প্রতিষ্ঠিত প্রয়োজনীয়তা পূরণ করার পরে পুরানো সিদ্ধান্ত প্রত্যাহার করেছে। শ্রীলঙ্কার ওপর আরোপিত নিষেধাজ্ঞার শর্তগুলো যথাযথভাবে মেনে চললে আইসিসিও শ্রীলঙ্কার বিরুদ্ধে করা সিদ্ধান্ত প্রত্যাহার করবে।