যশোর: ঈদুল ফিতরকে সামনে রেখে রেখে দোকানপাট ও ব্যাবসা প্রতিষ্ঠান খুলছে যশোরের ব্যাবসায়ীরা। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে ব্যাবসা প্রতিষ্ঠান। প্রথম দিনেই উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। 

২৬শে মার্চ সাধারণ ছুটি ঘোষনার পর থেকে যশোর শহরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া বন্ধ ছিল সকল প্রতিষ্ঠান। তবে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে দোকানপাট খুলতে সুযোগ দেওয়া হয়েছে। লকডাউন শিথিল করাতে শহরের অভ্যন্তরে সকল দোকানে ছিল মাত্রাতিরিক্ত ভীড়। অতিরিক্ত জনসমাগম ঘটায় শহরের প্রত্যেক সড়কে তীব্র যানজট লক্ষ্য করা যায়। 

ঈদকে সামনে রেখে পোশাক, জুতা ও প্রশাধনীর দোকানে ছিল সবচেয়ে বেশি ভীড়। স্বাস্থ্যবিধি না মানা ও অতিরিক্ত জনসমাগম থাকায় লিবার্টি সু, যশোর বেল্ট হাউজকে ১০ হাজার টাকা করে ও মর্ডান ক্লথ ষ্টোরকে ৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

স্থানীয় কয়েকজন দোকানদারের সাথে কথা বলে জানা গেছে বাজার পর্যাপ্ত ভীড় থাকলেও বেচাকেনাতে সন্তুষ্ট নন তারা। কয়েকজন সচেতন নাগরিক এমন জনসমাগকে আতঙ্কের কারন হিসাবে গন্য করছে। তাদের আশঙ্কা এভাবে যদি মানুষ ঘরের বাইরে ভীড় করে তাহলে সংক্রমনের মাত্রা দ্রুতই বৃদ্ধি পাবে। স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরুত্ব নিশ্চিত করতে প্রশাসনকে আরও কঠোর ভূমিকা পালন করতে হবে।

বিশ্বজিৎ মজুমদার, নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম