অন্ধ্রপ্রদেশের নেল্লোরের পেরুমাল্লাপাড়ু গ্রামের কাছে পেন্না নদীর তীরে বালির খাদে কাজ চলাকালীন সন্ধান মিলেছে ২০০ বছরের প্রাচীন শিব মন্দিরের। খাদ খোঁড়ার সময় মিলেছে এই প্রাচীন স্থাপত্যের।

যে চূড়ার ধ্বংসাবশেষ মিলেছে, তা দেখতে প্রাচীন যুগের মন্দিরের মতোই। সেই স্থাপত্য চিহ্নিত হওয়ার কথা ছড়িয়ে পড়তেই স্থানীয়রা বলেন, এটি আসলে ২০০ বছরের পুরনো শিব মন্দির। একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদপত্রের দাবি, এই স্থাপত্যের সঙ্গে ঐতিহাসিক নাগেশ্বর স্বামীর মন্দিরের অনেক সামঞ্জস্য রয়েছে। স্থানীয়দের বিশ্বাস, বিষ্ণুর অন্যতম অবতার পরশুরাম এই মন্দির স্থাপন করেছিলেন। তবে পেন্না নদীর গতিপথ বদলে ফেলায় তা ধীরে ধীরে মাটির নিচে চলে গিয়েছিল। অবশেষে ২০০ বছর পর খোদাই করে সেই মন্দিরের খোঁজ মিললো।


আর্কিওলজি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রামসুব্বা রেড্ডির কথায়, “এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাবে না। গোটা বিষয়টি বিস্তারিতভাবে পরীক্ষার পর সমস্তটা বোঝা যাবে।” বালির খাদান খুঁড়ে স্থাপত্যটির বাকি ধ্বংসাবশেষ পুনরুদ্ধারই এখন প্রধান লক্ষ্য তাঁদের।

Nellore: A temple-like structure was unearthed during sand mining in Penna river bed near Perumallapadu village. Locals claim that it is a 200-year-old Shiva temple. #AndhraPradesh (16.06.2020) pic.twitter.com/uh7JisGg5m

— ANI (@ANI) June 16, 2020