নেত্রকোনা : নেত্রকোনার প্রাকৃতিক সৌন্দর্যের আরেক লীলাভূমি হাওর দ্বীপ খ্যাত মদন উপজেলায় নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে যোগদান করেছেন বুলবুল আহমেদ।

রোববার (০৫ জুলাই) বিকেলে বিদায়ী ইউএনও মো. ওয়ালীউল হাসান’র কাছ থেকে বুলবুল আহমেদ দায়িত্বভার বুঝে নেন।

এরআগে বুলবুল আহমেদ সফলতার সাথে নেত্রকোনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) হিসেবে নিজের দায়িত্বপালন করেন।

দায়িত্বপালন করতে গিয়ে তিনি সাধারণ মানুষের বেশ আস্থা আর ভালোবাসা অর্জন করলেও অবৈধ বালু ব্যবসায়ীদের জন্য  ছিলেন মূর্তিমান এক আতংক। নিজের দায়িত্বপালন আর রাষ্ট্রের স্বার্থ নিহিত কাজ করতে গিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে বারবার পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

নদী থেকে অবৈধ পন্থায় উত্তোলিত বালু করেছেন জব্দ আর জড়িতদের করেছেন লাখ লাখ টাকা জরিমানা। এতে একটি শ্রেণি ক্ষতিগ্রস্ত হলেও নদী ভাঙনের হাত থেকে রক্ষা পেয়ে উপকৃত হয়েছেন হাজারো পরিবার। সেসময় রক্ষা হয়েছে নদী ও প্রকৃতি।

এছাড়াও সরকারের নদী রক্ষা টার্গেট বাস্তবায়ন করতে গিয়ে কারো রক্তচক্ষুর তোয়াক্কা না করেই দিনরাত পরিশ্রম করে অবৈধ উচ্ছেদ অভিযানে মাঠপর্যায়ে থেকে দিয়েছেন উল্লেখযোগ্য নেতৃত্ব।
 

তার এমন সঠিক পেশাদারিত্বে জেলা প্রশাসক (ডিসি) অর্থাৎ ঊর্ধ্বতনের কাছেও খুব অল্প সময়ে হয়ে উঠেন ব্যাপক আস্থাভাজন।

পরবর্তী সময়ে উচ্ছেদে ক্ষতিগ্রস্ত গরীব অসহায়দের জমি বন্দোবস্ত করতে গিয়েও জেলা প্রশাসকের নির্দেশে প্রকৃত ভূমিহীনদের খুঁজে বের করে জমি বরাদ্দ দেন। সেখানেও স্বচ্ছতার কারণে জেলা প্রশাসনের হয়ে সর্বস্তরে কাছে সুনাম অর্জন করেন তিনি।

চলমান করোনা পরিস্থিতি মোকাবেলা করতে গিয়ে জনসচেতনতা সৃষ্টিতে রাতদিন হাটেবাজারে তথা জনবহুল স্থানে কাজ করেন বুলবুল আহমেদ।

এভাবেই পুরনো কর্মস্থলের সবটুকু সময় অর্থাৎ ২০১৭ সালের ০৪ ডিসেম্বর থেকে চলতি বছরের ০২ জুলাই, পর্যন্ত বেশ সুনামের সাথে বুলবুল আহমেদ নিজের দায়িত্বপালন করেন। জেলা প্রশাসনের সহকারী কমিশনার (সদর, ভূমি) এই পদটিতে প্রথম বা ১৯৯১ সালের পর দীর্ঘসময় পালন করলেন তিনি।

এরআগে দীর্ঘসময় ওই চেয়ারে দায়িত্বপালন করেন সহকারী কমিশনার (ভূমি) এসএম মোজাম্মেল হক। তিনি দায়িত্বপালন করেন ১৯৮৮ সালের ১৯ আগস্ট থেকে ১৯৯১ সালের ২০ জুলাই, পর্যন্ত। এসময়ের মধ্যে বুলবুল আহমেদ ছাড়া ৩৭ জন কর্মকর্তা দায়িত্বপালন করেন।

মদন উপজেলায় সদ্য যোগদান করা নির্বাহী এই কর্মকর্তা বুলবুল আহমেদ জানান- হাওরাঞ্চলের শিক্ষা ব্যবস্থা ও জীবনমান উন্নয়ন করতে কাজ করবেন তিনি। এছাড়াও হাওরাঞ্চল প্রতিবছর প্রচুর পরিমাণ দর্শনার্থী সমাগম হয় সেক্ষেত্রে পর্যটন শিল্প যেভাবে চাঙ্গা রাখা যায় সেদিকেও থাকবে তার সজাগ দৃষ্টি।

নতুন কর্মস্থল অনেককিছুই অজানা সেদিক বিবেচনায় সর্ব মহলের সহযোগিতা কামনা করেন মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বুলবুল আহমেদ।

এদিকে রোববার বিকেলে স্বাস্থ্য বিধি মেনে মদন উপজেলা পরিষদে ইউএনওদের বিদায়-বরণ অনুষ্ঠান হয়। এতে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন উপজেলায় কর্মরত বিভিন্ন শ্রেণির কর্মকর্তা কর্মচারীরা।

নয়ন বর্মন, নেত্রকোনা প্রতিনিধি | বাংলাদেশদর্পণ.কম