বাগেরহাটের মোংলা বন্দর জেটি থেকে আমদানি নিষিদ্ধ ৪ কন্টেইনার বোঝাই আফিম বীজ বা পোস্তদানা আটক করেছে কাস্টমস। গত ১০ আগস্ট সাইপ্রাস পতাকাবাহী জাহাজটি বন্দরে আসে।

গোপন সংবাদ পেয়ে বন্দর জেটিতে এ কন্টেইনারগুলো নামার পর থেকেই কাস্টমস তা নজরে রাখে। পরে আমদানিকারকদের চিঠির মাধ্যমে কাস্টমস পরীক্ষা-নিরীক্ষা শেষে কন্টেইনার বোঝাই পণ্য খালাসের জন্য জানায়। কিন্তু চিঠি পাওয়ার পরেও আমদানিকারক প্রতিষ্ঠান যোগাযোগ করেনি।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সকাল সাড়ে ১১টার পরে বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস, সিএন্ডএফ এজেন্ট, চেম্বার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সবার সামনে বন্দর জেটিতে বেলা সাড়ে ১১টার দিকে কন্টেইনার ৪টি খুললে দেখা যায় আমদানি নিষিদ্ধ পোস্তদানা রয়েছে। আমদানিকারকরা টেনিসবল আনার কথা বলে পোস্তদানা এনেছেন। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি চলছে। 

পোস্তদানা জব্দের বিস্তারিত বিষয়ে তিনি বলেন, টেনিস বল আমদানির কথা থাকলেও আমদানিকারকরা আফিন আমদানি করছেন-এমন গোপন সংবাদের ভিত্তিতে (আমদানি পণ্য নাম্বার-২০২০/৫৩৫) এই নিষিদ্ধ পণ্য জব্দ করেছেন তারা। মোংলা বন্দরের ২ নম্বর জেটিতে আমদানিকৃত ২০ ফিটের কন্টেইনার নাম্বার হলো-গজকট-৭৮১৮২৭১, গজকট-৮১১৭৭০০, গজকট-১১৭০৯৯৬ ও গজকট-৬৭৯৩৫১৭। 

মোংলা কাস্টমসের সহকারী কমিশনার আব্দুল হামিদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে চার দিন আগে কন্টেইনার চারটি বন্দরে পৌঁছালে তারা নজরদারিতে রাখে এবং আটক দেখিয়ে সিলগালা করে দেয়। 

এসময় মোংলার বন্দর কাস্টমসের জয়েন্ট কাস্টমস কমিশনার, মোংলা বন্দরের চিফ সিকিউরিটি অফিসার, বাগেরহাট চেম্বার অব কমার্সের সভাপতি, শিপিং এজেন্টের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। চারটি কন্টেইনারে ১৮ মেট্রিক টন করে ৭২ মেট্রিক টন পোস্তদানা রয়েছ। যার আনুমানিক মূল্য ১৮ কোটি টাকা।