ছিন্নমূল মানুষের মুখে একটু ভাল মানের খাবার তুলে দিতে কাজ করছেন একঝাঁক তরুন। তারা কাজ করছেন "এক বেলার আহার" নিয়ে। স্ব-উদ্যোগে মাসে একদিন দরিদ্রদের মাঝে খাবার বিতরণের উদ্দেশ্য কাজ শুরু করেছে তারা।

"এক বেলার আহার"এর প্রধান পরিকল্পনাকারী কল্লোল রায়। তিনি একজন মানবতাপ্রেমী সমাজসেবক। মনেপ্রানে মানুষের পাশে থাকার প্রত্যয় থেকেই "এক বেলার আহার" কার্যক্রমের শুরু। মুলত ছিন্নমূল ও দরিদ্র জনগোষ্ঠীর মানুষ গুলো ভাল মানের খাবার খেতে পারে না। তাদের অন্তত মাসে একদিন ভাল খাবার খাওয়ানোর উদ্দেশ্যে এমন কার্যক্রম হাতে নিয়েছে তারা।

১০ সেপ্টেম্বর শুক্রবার থেকে শুরু হয়েছে "এক বেলার আহার"এর আনুষ্ঠানিক কার্যক্রম। উদ্বোধনী দিনে তারা ধানমন্ডি এলাকায় ৮০ জন ছিন্নমূল মানুষের কাছে পৌছে দিয়েছে উন্নত মানের খাবার। প্রোজেক্টের উদ্যোক্তা কল্লোল রায়কে সর্বাত্মক সহায়তা করে চলেছে রাজ মন্ডল, পিংকি শিকদার, প্রশান্ত রায়, নিশি দাস, রাহুল মল্লিক ও সুমি।

বিস্তারিত তথ্য জানার জন্য রাজ মন্ডলের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, হতদরিদ্রদের অন্তত মাসে একদিন ভাল খাবার পৌছে দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে মাসে একদিন খাবার বিতরণ করা হলেও আগামীতে কার্যক্রমের পরিধি আরও বাড়ানো হবে।

 

বিশ্বজিৎ মজুমদার | বাংলাদেশদর্পণ.কম