বন্ধুত্ব হলো মানুষের মধ্যে পারস্পরিক সম্পর্ক । বন্ধুত্ব হলো আত্মার শক্তিশালী বন্ধন  ।  সামাজিক মনোবিজ্ঞান, সমাজবিদ্যা, নৃতত্ত্ব, এবং দর্শনে বন্ধুত্বের শিক্ষা দেয়া হয় । বন্ধুত্ব কখনো বিশেষ মানুষের সাথে হয় না, যাঁর সাথে বন্ধুত্ব হয় সে বিশেষ হয়ে যায়। 

ভালোবাসা, বিশ্বাস, ভরসা এবং মায়ায় ভরা একটি সম্পর্ক। যাঁর সাথে কষ্টটা ভাগ করা যায়, নিজের আবেগ, অনুভূতি,  ভালো লাগা, মন্দ লাগা সব কিছু ভাগ করে নেওয়া যায়। একজন বন্ধু যখন ভরসা দিয়ে পাশে দাঁড়ায় তখন যেন এই বিশ্বকে জয় করার মত সাহস পাওয়া যায়। ইউরিপিদিস বলেছিলেন একজন বিশ্বস্ত বন্ধু দশ হাজার আত্মীয়ের সমান। একটা ভালো বই একশো জন বন্ধুর সমান, আর একজন ভালো বন্ধু একটা লাইব্রেরির সমান। সেই বন্ধুর শুরু হওয়া উচিত নিজের পরিবার থেকেই।

সম্প্রতি আরিজোনা  বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বিভাগের অধ্যাপক পাসালাকুয়া ও ক্রিস সেগরিন ২৬৫ জন প্রাপ্তবয়স্ক মানুষের ওপর গবেষণা করে জানিয়েছেন এমন তথ্য।  

তাদের গবেষণার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, আমাদের চারপাশে এমন অনেকেই আছেন, নিজের পারিবারের সদস্যদের সঙ্গে যাদের তেমন কোনো সম্পর্ক নেই এমনকি কোনো বন্ধুও নেই। তাদের শরীরের ওপর অনেক খারাপ প্রভাব পড়ে কিন্তু তারা তা বুঝতে পারেন না।

যোগাযোগে আমরা কেন অন্যদের চেয়ে পিছিয়ে থাকবো? আসুন আজ বিশ্বস্ত প্রিয় বন্ধুটির হাত ধরে বৃষ্টি ছুঁয়ে দেখি।