পটুয়াখালী: ২০০০ সালের ৮ জুলাই দক্ষিনবঙ্গের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) যাত্রা শুরু করে। ২০২১ সালের ৮ জুলাই আজ এই বিশ্ববিদ্যালয় ২১ বছরে পদার্পন করেছে।

স্বাধীনতার  মহান স্থপতি জাতির জনক বঙ্গুবন্ধু  শেখ মুজিবুর রহমান এর সুযোগ্য  কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিন বঙ্গের জনগনের উন্নয়নের কথা বিবেচনা করে পটুয়াখালী জেলার দুমকি উপজেলায় সাবেক কৃষি কলেজের অবকাঠামোতেই বিশ্ববিদ্যালয়ে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
প্রতিষ্ঠার পর হতেই বিশ্ববিদ্যালয়টি আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে আজ দেশ-বিদেশে বিশেষ পরিচিতি লাভ করেছে। 


প্রাথমিকভাবে কৃষি ,সিএসই, ও বিবিএ এই ৩ টি অনুষদে ছাত্র-ছাত্রী ভর্তির মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু হয় যা সময়ের পরিক্রমায় আজ ৮ টি অনুষদের অধীনে (কৃষি অনুষদ,সিএসই অনুষদ, বিএএম অনুষদ, মৎস্য বিজ্ঞান অনুষদ,  এ্যানিমল সায়েন্স এ্যান্ড ডেটেরিনারি মেডিসিন অনুষদ, দুর্যোগ ব্যাবস্থাপনা অনুষদ, নিউট্রিশন এ্যান্ড ফুড সায়েন্স অনুষদ এবং ল্যান্ড ম্যানেজমেন্ট এ্যান্ড এ্যাডমিনিস্টেশন  অনুষদ) শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

 

পবিপ্রবির তথ্য অনুসারে জানা যায়, এই ৮ টি অনুষদের অধীনে ৯টি ডিগ্রী প্রদান করা হচ্ছে এ বিশ্ববিদ্যালয়ে।
৮৯.৯৭ একর আয়তনের উপর প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি  বর্তমানে স্নাতক পর্যায়ে  ২৮৩১ জন ,স্নাতকোত্তর পর্যায়ে ৫৬৭ জন এবং পিএইচডি পর্যায়ে ২৩ জন ছাত্র-ছাত্রী অধ্যয়নরত আছে। শিক্ষা কার্যক্রম  পরিচালনার জন্যে ২৫৪ জন শিক্ষক এবং ১৭০ জন কর্মকর্তা ও ৫২৪ জন কর্মচারী নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। শিক্ষার্থীদের  আবাসন সুবিধা প্রদানের জন্য ৫টি ছাত্র হল ও ৩ টি ছাত্রী  হল রয়েছে।


দেশ বিদেশে বিভিন্ন সংস্থার অর্থায়নে ৮৪ টি গবেষনা প্রকল্প চলমান রয়েছে। এসব গবেষনা প্রকল্প থেকে আহরিত জ্ঞান দেশের উন্নয়নের কাজে লাগানো হচ্ছে। এ বিশ্ববিদ্যালয়টির উত্তোরত্তর উন্নয়নের জন্য বর্তমানে প্রায় সাড়ে চারশত কোটি টাকার ডেভলপমেন্ট  প্রকল্পের কাজ শুরু হয়েছে।এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ও অবকাঠামোগত উন্নতি সাধিত হয়েছে।সমুদ্রভিত্তিক অর্থনৈতিক কার্যক্রম(ব্লু-ইকোনমি) জোরদারকল্পে পটুয়াখালীর কুয়াকাটার মেরিন সায়েন্স এন্ড রিসার্স ইনস্টিটিউড স্থাপনের  উদ্দ্যেগ নেওয়া হয়েছে।


সর্বোপরি ,বাংলাদেশ সরকারের ২০৪১ সালের ভিশন "উন্নত বাংলাদেশ" গঠনের লক্ষ্যে শিক্ষা ও গবেষনা কার্যক্রম পরিচালিত হচ্ছে।
আশাকরা যায় ,সকলের সার্বিক সহযোগিতায়  পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) অচিরেই বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পরিনত হবে।

সুব্রত কুমার, নিজস্ব প্রতিনিধি | বাংলাদেশ দর্পণ