বাংলাদেশ পুলিশ বাহিনীতে বহুদিন ধরে চলে আসা নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন এনে এবার নতুন নীতিমালায় পুলিশ সদস্যদের নিয়োগ কার্যক্রম চলবে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর।  

পুলিশ বাহিনীতে তিন হাজার কনস্টেবল নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। শুক্রবার থেকে অনলাইনে এই আবেদন করা যাচ্ছে, যা চলবে ৭ অক্টোবর পর্যন্ত। পুলিশের নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম ও আর্থিক লেনদেনের অভিযোগ উঠেছে বিভিন্ন সময়, আর তা ঠেকাতে নানা পদক্ষেপও নেয়া হয়েছে।  কিন্তু তারপরও অনিয়মের অভিযোগ বন্ধ হয়নি, আর তা ঠেকাতেই এই নতুন ।

এতদিন ধরে বাংলাদেশ পুলিশে নিয়োগ প্রক্রিয়া পুলিশ রেগুলেশন ১৯৪৩ অনুযায়ী হতো। কিন্তু গত বছর থেকে সেই নিয়মকানুন আধুনিক করার উদ্যোগ নেয়া হয়েছিল। সেখানে ট্রেইনি রিক্রুট কনস্টেবল, উপ-পরিদর্শক, সার্জেন্ট ও এএসপি নিয়োগের নীতিমালায় কিছু সংশোধন আনা হয়েছিল।

নতুন নীতিমালা সম্পর্কে পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশের নিয়োগ স্বচ্ছতার বিকল্প নেই। সামনে পুলিশের যেসব নিয়োগ হবে, সেগুলো অতীতের তুলনায় কঠিন থেকে কঠিনতর হবে। এবং পুলিশে সদস্যদের নিয়োগগুলো পুলিশ সদর দপ্তর নিয়ন্ত্রণ ও মনিটরিং করবে।

যেমন এতদিন যাবত কনস্টেবল, এসআই ও সার্জেন্ট নিয়োগের বিজ্ঞপ্তি দেয়ার পর নির্ধারিত তারিখে সবাই সংশ্লিষ্ট জেলার পুলিশ লাইনে হাজির হয়ে শারীরিক পরীক্ষা দিতেন।  কিন্তু নতুন নীতিমালা অনুসারে, তাদের আগে উচ্চতা, শারীরিক বর্ণনা ও যোগ্যতার বিস্তারিত বিবরণ দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। সাথে টেলিটক মোবাইল সিম ব্যবহার করে ৩০ টাকা ফি জমা দিতে হবে। সেখানে যাচাই বাছাই শেষে যারা নিয়োগের জন্য যোগ্য হবেন, তাদেরকেই শুধু শারীরিক সক্ষমতা পরীক্ষার জন্য মোবাইল নম্বরে এসএমএস পাঠানো হবে।

পুলিশের নিয়োগে স্বচ্ছতা আনাতে নতুন নীতিমালায় বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে যার মাধ্যমে নিয়োগে অনিয়ম ও আর্থিক লেনদেনের অভিযোগ কমে আসবে বলে আশা করছে ।

 

প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ