ঢাকাঃ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শুক্রবার বিকেলে কালবৈশাখী ঝড়ের সঙ্গে বৃষ্টিপাত হয়েছে। শনিবারও (২৩ এপ্রিল) দেশের আট বিভাগের বিভিন্ন অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা বলছেন, আগামী ২৪ ঘণ্টায় সারা দেশের দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। 

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নেত্রকোনায়, ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহী ও চুয়াডাঙ্গায়। 


শুক্রবার (২২ এপ্রিল) সকাল থেকেই ঢাকার আকাশ ছিল রৌদ্রোজ্জ্বল। সঙ্গে ছিল ভ্যাপসা গরম। গরমে কিছুটা অস্বস্তিতে ছিল সাধারণ মানুষ। তবে বেলা সাড়ে ৩টার দিকে রাজধানীজুড়ে নামে মুষলধারে বৃষ্টি। আর এই বৃষ্টি থামে শেষ বিকেলে। 

শুক্রবার সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। 


বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৩৭ মিলিমিটার। এ সময় টাঙ্গাইলে ৩৫, রংপুরে ৩৩, বদলগাছিতে ২৭, তাড়াশ ১৭, ফরিদপুরে ১০, কিশোরগঞ্জের নিকলীতে ২৬, নেত্রকোনায় ৩৬, সিলেটে ১, শ্রীমঙ্গলে ১৮, চাঁদপুরে ১৬, তেঁতুলিয়ায় ১৪, বগুড়াতে ৪, ঈশ্বরদী ২, রাজশাহী ১, ময়মনসিংহে ২, ডিমলায় ৪, রাজারহাটে ১৩ ও কুমারখালীতে ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, ‘সারা দেশেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে অন্য বিভাগের তুলনায় রংপুর, ময়মনসিংহ ও সিলেটে বেশি বৃষ্টি হবে। শনিবার এই তিন বিভাগ ছাড়া বাকি বিভাগগুলোতে বৃষ্টির প্রবণতা কমে আসবে।’


প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ