ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে চালিত রিকশা ভাড়া নির্ধারণ করে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। আগামী ১৫ মার্চ থেকে নির্ধারিত এই ভাড়া কার্যকর বলে জানা যায়।

গত মঙ্গলবার (১০ মার্চ) ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত এবং নজরুল ইসলামের তত্ত্বাবধানে এই ভাড়া নির্ধারিত হয়েছে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে ১৬টি জোনে ভাগ করে প্রতিটি জোন অনুযায়ী রিক্সা দাঁড়ানোর জায়গা হিসেবে প্রাথমিকভাবে সাদা রংয়ের বক্স করা হচ্ছে। এই বক্সগুলো দুই ধরনের হবে। বেশির ভাগ বক্স হবে যেখান থেকে শিক্ষার্থীরা রিক্সায় উঠবে। এই বক্সের রিক্সা গুলো শিক্ষার্থীরা ক্যাম্পাসের যে কোন জায়গায় যেতে চাইবে সেখানেই যেতে তারা বাধ্য থাকবে। আর দ্বিতীয় ধরনের কিছু বক্স থাকবে বিশ্রাম বক্স যেখানে রিক্সা চালকরা বিশ্রাম নিবে।

আগামী ১৫ মার্চ থেকে এই নির্ধারিত ভাড়া কার্যকর হবে। এই ভাড়া কার্যকর করতে ১০০ শিক্ষার্থীদের সমন্বয়ে একটা স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে। যারা ভাড়ার বিষয়টা তদারকি ও ক্যাম্পাসের অভ্যন্তরে পরিবহন শৃঙ্খলা রক্ষায় কাজ করবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সিটি কর্পোরেশনের সঙ্গে সমন্বয় করে এটি করা হয়েছে। একই সঙ্গে অর্ধ-শতাধিক রিকশাওয়ালা ও মালিকের সঙ্গে কথা বলে এই ভাড়া নির্ধারণ করা হয়েছে বলে যানা যায়।

এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে চলিত রিকশাওয়ালাদের নির্দিষ্ট পোশাক থাকবে। নির্ধারিত পোশাক পরিহিত চালক ছাড়া ক্যাম্পাসের ভেতরে কোনো রিকশা অবস্থান করতে পারবে না।

এই বিষয়ে ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ছিল ক্যাম্পাসের অভ্যন্তরে রিকশা ভাড়া নির্ধারণ। শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে শিক্ষার্থীদের সেই দাবির প্রেক্ষিতে টেকসই পরিকল্পনা হাতে নিয়েছি। শিক্ষার্থী বান্ধব ভাড়া নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সিটি কর্পোরেশনের সঙ্গে সমন্বয় করে কাজ করছি। তবে রিকশা চালকরাও এতে ক্ষতিগ্রস্ত হবে না। এতে করে ক্যাম্পাসের অভ্যন্তরে পরিবহন শৃঙ্খলা ও রিকশা ভাড়া নিয়ে দীর্ঘদিনের সমস্যার সমাধান হবে বলে আশা করছি। যার প্রভাব পড়বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশে।’

এই বিষয়ে ডাকসুর আরেক সদস্য নজরুল ইসলাম বলেন, ক্যাম্পাসের অভ্যন্তরে নির্ধারিত রিকশা ভাড়া শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি। আমরা শিক্ষার্থীদের দাবিকে প্রাধান্য দিয়ে ভাড়া নির্ধারণ করে দিয়েছি। স্বেচ্ছাসেবকরা এটার তদারকি করবেন।