দেশের সর্বশেষ নিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলাম সাতক্ষীরা জেলা সমিতি,ঢাকা’র উপদেষ্টা মনোনীত হয়েছেন। সম্প্রতি সমিতির সভাপতি এম খলিলুল্লাহ ঝড়ু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম শামসুল আলম’র সঞ্চালনায় অনুষ্ঠিত এক ভার্চুয়াল মিটিং-এ সংগঠনটির উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। 

উপদেষ্টা পরিষদের অন্যান্য সদস্যরা হলেন এ্যাডঃ মোস্তফা লুৎফুল্লাহ এম.পি, মীর মোস্তাক আহমেদ রবি এম.পি., অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এম.পি., জগলুল হায়দার এম.পি, সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ দীদার বখত্, সাবেক সংসদ সদস্য ইঞ্জিঃ শেখ মুজিবুর রহমান, সাবেক সচিব ও এনবিআর’র চেয়ারম্যান ডঃ মোহাম্মদ আব্দুল মজিদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ডঃ সোহবার উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ মিজানুর রহমান প্রমুখ। সংগঠনটির সকল সাবেক সভাপতি পদাধিকারবলে উপদেষ্টা হিসেবে পরিগণিত। 

এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলাম ১৯৭৪ সালে সাতক্ষীরার কলারোয়া উপজেলার আইচপাড়া গ্রামে জন্ম গ্রহন করেন। পড়াশোনা করেছেন হঠাৎগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, হঠাৎগঞ্জ উচ্চ বিদ্যালয়, কলারোয়া সরকারি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। তিনি বর্তমান বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন নিয়মিত আইনজীবী। 

বিভিন্ন সামাজিক ও সাংষ্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলাম “কলারোয়া: ইতিহাস ও ঐতিহ্য” গ্রন্থের লেখক। এছাড়াও তার লেখা আরো পাঁচটি বই প্রকাশিত হয়েছে। উল্লেখ্য সরকারের গোয়েন্দা সংস্থা গত বছর এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলামকে দেশের জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের তালিকা ‘আগস্ট লিষ্টে’ অন্তর্ভূক্ত করে।