যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) আজ শুক্রবার থেকে করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হবে। বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ আনোয়ার হোসেন।

বক্তব্যে উপাচার্য আরো বলেন, জাতির এই দুঃসময়ে আমরা পাশে দাঁড়াতে পেরেছি এটাই আমাদের সার্থকতা। বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের সকল যন্ত্রাংশের ফিটনেস পরীক্ষা করা হয়েছে। এখন রোগীর নমুনা পেলেই পরীক্ষা চালু করা সম্ভব। পর্যাপ্ত জনবল থাকায় এই জিনোম সেন্টারে প্রতিদিন ২০০ পরীক্ষা সম্পন্ন করা যাবে বলে তিনি নিশ্চিত করেন।

যশোর জেলা সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহিন বলেন, বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা শনাক্তের পরীক্ষা শুরু হলে যশোরের পাশাপাশি পার্শ্ববর্তী জেলা গুলোর নমুনাও এখানে পরীক্ষা করা সম্ভব হবে। উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের মাধ্যমে সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ করে জিনোম সেন্টারে পাঠানো হবে বলে তিনি জানান।

বিশ্ববিদ্যালয় পার্শ্ববর্তী এলাকার ঝুঁকি সম্পর্কে জিনোম সেন্টারের সহকারী পরিচালক বলেন, এখানে সর্বোচ্চ সতর্কতা গ্রহন করা হয়েছে। ফলে স্থানীয় মানুষের স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনা নেই।

দেশে করোনা সংক্রমন শুরু হওয়ার পর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ জানিয়েছিল সরকারের অনুমতি পেলে তারা তাদের জিনোম সেন্টারে রোগীর নমুনা পরীক্ষা করতে পারে। যশোরের জনমানুষেরও দাবি ছিল সীমান্তবর্তী যশোর জেলায় যেন করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়। অবশেষে আজ থেকে সেই দাবি পূরণ হতে চলেছে।

উক্ত ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন আরও উপস্থিত ছিলেন করোনা ভাইরাস পরীক্ষাকরণ দলের সদস্য ড. মো. নাজমুল হাসান, ড. শিরিন নিগার, ড. তানভীর ইসলাম, ড. সেলিনা আক্তার, ড. হাসান মোহাম্মদ আল-ইমরান, অভিনু কিবরিয়া ইসলাম, প্রভাস চন্দ্র রায়, রুবাইতুল আলম, সাজিদ হাসান, মেডিকেল অফিসার (সিভিল সার্জন) ডা. মো. রেহেনেওয়াজ, প্রশাসনিক কর্মকর্তা মো. আরিফুজ্জামান প্রমুখ। 

বিশ্বজিৎ মজুমদার/যশোর