গোপালগঞ্জ: করোনাভাইরাসের প্রকোপে গোটা বিশ্ব এখন আতঙ্কের মধ্যে সময় পাড় করছে। কোভিড-১৯ মোকাবিলায় লড়াই করছে বাংলাদেশও। এই সংকটকালে গোপালগঞ্জের সাধারণ মানুষের পাশে দাঁড়ালেন বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি জনাব হাবিবুর রহমান। তাঁর উদ্যোগ এবং প্রচেষ্টায় তৈরি হয়েছে বিশেষ ফেইস শিল্ড।

বিশেষভাবে ডাক্তার, নার্স, পল্লী চিকিৎসক, স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলাবাহিনী, সাংবাদিক, ঔষধ বিক্রেতা এবং নিত্যপ্রয়োজনীয় বিক্রেতাদের জন্য এই ফেইসশিল্ড তৈরি করা হয়েছে। 

তিনি বলেন, করোনাভাইরাসের ঝুঁকি কমানোর জন্য এই ফেইসশিল্ড তৈরির কার্যক্রম। তিনি আরো জানান, করোনা প্রতিরোধের জন্য অনেক অকুতোভয় যোদ্ধা মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে রয়েছেন ডাক্তার মঈন উদ্দিন, পাঁচজন পুলিশ অফিসার- জসীম উদ্দিন, আব্দুল খালেক, আশেক মাহমুদ, নাজিম উদ্দিন, সুলতানুল আরেফিন এবং সাংবাদিক হুমায়ন কবির। এই ক্ষুদ্র কর্ম তাদের উদ্দেশ্যে উৎসর্গ করলাম। আমি এই সাহসী সৈনিকদের আত্মার শান্তি কামনা করছি। 

কোভিড-১৯’র বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম ভূমিকা পালন করছেন ঔষধ বিক্রেতা, মুদি বিক্রেতা এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রেতারা। সব কিছু বন্ধ হলেও এসব বিক্রেতারাই সকলের মৌলিক চাহিদা খাদ্যের যোগান দিচ্ছে এবং গ্রাম অর্থনীতি সচল রাখছে। কিন্তু করোনা ভাইরাসে তারাই অনেক ঝুঁকির মধ্যে রয়েছে। তাদের কার্যক্রম বন্ধ থাকলে সবচেয়ে অসুবিধা হবে সাধারণ মানুষের। তাই তাদের সুবিধার্থে এবং তাদের কাজে ঝুঁকি যাতে কমিয়ে আনা যায়, সেই প্রচেষ্টায় এই ফেইস শিল্ডের ব্যবস্থা।

স্থানীয় প্রশাসনের জন্য কোটালীপাড়া করোনা প্রতিরোধ কমিটির সভাপতি কোটালীপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মাহফুজ রহমানের নিকট, ডাক্তার ও নার্সের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিসার সুশান্ত বৈদ্যের নিকট, আইনশৃঙখলা বাহিনীর জন্য কোটালীপাড়া থানার ওসি লুৎফর রহমান এর নিকট এবং কিছু সংখ্যক ঔষুধ বিক্রেতা, মুদি বিক্রেতা ও নিত্যপ্রয়োজনীয় বিক্রেতাদের মাঝে প্রায় ১০০ ফেইসশিল্ড বিতরণ করা হয়েছে। 

এছাড়া সাধ্যমত ঔষধ, মুদি এবং নিত্যপ্রয়োজনীয় বিক্রেতাদের মাঝেও ফেইসশিল্ড বিতরণ করছেন উদ্যোক্তারা। তাদের এই ফেইসশিল্ড তৈরী ও বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন।