মানিকগঞ্জ: মানিকগঞ্জের সিঙ্গাইরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হযরত মুহাম্মদ (স.) কে নাস্তিক আখ্যা দিয়ে অশোভনীয় ভাষায় কটূক্তি করার অভিযোগে রনিচন্দ্র মনিদাস (২৩) নামে এক হিন্দু যুবককে গ্রেপ্তার করেছে থানা পুলিশ।

রবিবার (৩ মে) দুপুরে নিজ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত রনিচন্দ্র মনিদাস উপজেলার জামির্ত্তা ইউনিয়নের চন্দনপুর গ্রামের অজিত্রচন্দ্র মনিদাসের ছেলে ও মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজের ছাত্র। এ ঘটনায় রনিচন্দ্রসহ তিন হিন্দু যুবকের নামে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় মামলা হয়েছে।

থানা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২৪ এপ্রিল রনিচন্দ্র মনিদাস  নিজের নাম ও ছবি সম্বলিত ফেসবুক আইডি Roni Sattyarathi থেকে নবী করিম (স.) নাস্তিক ছিল এমন দাবি করে অশ্লীল ভাষায় কটূক্তি করে পোস্ট দেয় বলে অভিযোগ পাওয়া গেছে। এই পোস্টে Sanjay sarkar ও Positive Electron ফেসবুক আইডি থেকে দুজন হিন্দু যুবক নবী করিম (স.)কে কুরুচিপূর্ণ ভাষায় মন্তব্য করে। বিষয়টি নজরে আসলে পোস্টের স্ক্রিনশট নিয়ে ফেসবুকে প্রতিবাদ জানান স্থানীয় কয়েকজন মুসলমান যুবক। 

এ ঘটনায় ফেসবুকে প্রতিবাদের ঝড় উঠে। অভিযুক্ত তিন হিন্দু যুবককে গ্রেপ্তার করে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান উপজেলা ইমাম পরিষদের সভাপতি হাফেজ জয়নাল আবেদীন, সাধারণ সম্পাদক মুফতি মিজানুর রহমান ও যুগ্ম-সম্পাদক মাওলানা মাসউদুর রহমান আইয়ুবীসহ স্থানীয় ধর্মীয় নেতারা।

এক পর্যায়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম রাজুর সহযোগীতায় রবিবার দুপুরে (৩ মে) নিজ এলাকা থেকে Roni Sattyarathi ফেসবুক আইডির এডমিন রনিচন্দ্র মনিদাসকে গ্রেপ্তার করে থানা পুলিশ।

থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) মো. হাবিবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হযরত মুহাম্মদ (স.) কে কটূক্তি করার অভিযোগে রনিচন্দ্র মনিদাসকে গ্রেপ্তার করা হয়। 

এ ঘটনায় রনিচন্দ্র মনিদাসসহ তিন হিন্দু যুবকের নামে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় মামলা দায়ের করেছেন উপজেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আলমগীর হোসেন। মামলার অন্য দুই আসামিকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

আরও পড়ুন: সংখ্যালঘুদের মানবাধিকার পরিস্থিতি: এপ্রিল মাসের প্রতিবেদন প্রকাশ