বলিউডের জনপ্রিয় অভিনেতা নওয়াজুদ্দিনকে ভালবেসে বিয়ে করেছিলেন অঞ্জনা কিশোর পাণ্ডে। ভালবাসার মানুষকে জীবনসঙ্গী করতে ধর্মের সঙ্গে সঙ্গে নামও পাল্টাতে হয়েছিল তাকে। নওয়াজুদ্দিনের প্রেরণায় সনাতন ধর্ম ছেড়ে ইসলাম কবুল করেন অঞ্জনা। সেসঙ্গে তার পৈত্রিক নাম পাল্টে হয়ে যান আলিয়া সিদ্দিকী।

২০০৯ সালে নওয়াজুদ্দিন সিদ্দিকী ও অঞ্জনা ওরফে আলিয়া সিদ্দিকীর বিয়ে হয়। কিন্তু বিয়ের এক বছরের মাথায় শুরু হয় অশান্তি। তবুও বলিউড তারকার সঙ্গে আলিয়া সংসার টিকিয়ে রাখেন প্রায় ১১ বছর। এর মধ্যে তাদের দু’টি সন্তানও হয়। কিন্তু শেষরক্ষা আর হলো না। 

আলিয়া গত ৭ মার্চ নওয়াজের হোয়াটসঅ্যাপ ও ই–মেইলে তালাকের আইনি নোটিশ পাঠান। কোনো উত্তর না আসায় ১৯ মার্চ নওয়াজুদ্দিনের ৪৬তম জন্মদিনে পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি ও তাঁর আইনজীবী নওয়াজুদ্দিনকে বিচ্ছেদের আইনি নোটিশ পাঠানোর বিষয়ে কথা বলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে আলিয়া সিদ্দিকী বলেন, 'আমি তাঁকে বিচ্ছেদের আইন নোটিশ পাঠিয়েছি। কিন্তু সে কোনো সাড়া দেয়নি। আমি এ নিয়ে এই মুহূর্তে আর কিছুই বলতে চাই না। তবে হ্যাঁ, আমাদের ভেতর দীর্ঘদিন টানাপোড়েন চলেছে। গত এক দশক ধরেই আমাদের বনিবনা হচ্ছিল না। সে মোজাফফরনগর যাওয়ার অনেক আগেই তাঁকে নোটিশ পাঠানো হয়েছে। এখন পর্যন্ত কোনো সাড়া না দেওয়ায় মিডিয়াকে জানাতেই হলো। এরপর নিয়ম অনুসারে ১৫ দিনের ভেতর কোনো সাড়া পাওয়া না গেলে আইনি ব্যবস্থা নিতেই হবে।' ১৫ দিন হতে আর মাত্র দুই দিন বাকি। ২২ মের পর আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে নওয়াজুদ্দিন সিদ্দিকী এখন আছেন উত্তর প্রদেশের মোজাফফরনগরের বুধানা গ্রামে, তাঁর পরিবারের সঙ্গে। বাড়িতে পৌছানোর পরপরই উত্তর প্রদেশ সরকারের নির্দেশনায় কোয়ারেন্টিন মেনে চলছেন তারা। 

বিচ্ছেদের কারণ জানতে চাওয়া হলে আলিয়ার আইনজীবী অভয় বলেন, 'মারাত্মক সব অভিযোগ আছে। আর এগুলো সম্পর্কে আমি এই মুহূর্তে কিছু বলতে পারব না। আগে মামলা কোর্টে যাক। তখন হয়ত একে একে সব জানা যাবে।'

শোনা যাচ্ছে, নওয়াজুদ্দিন বিবাহবহির্ভূত অন্য নারীর সঙ্গে সম্পর্কে লিপ্ত। এ নিয়ে তাদের সংসারে টানাপোড়েন দীর্ঘদিনের। অনেকদিন ধরেই আলিয়া তার দুই সন্তানকে নিয়ে নওয়াজুদ্দিন থেকে আলাদা থাকছেন।

অন্যদিকে ইসলাম ছেড়ে আবারও তার পারিবারিক সনাতন ধর্মে প্রত্যাবর্তন করেছেন অঞ্জনা কিশোর পাণ্ডে। তার ইসলামী নাম বদলে পুরোনো হিন্দু নামে ফিরে যাওয়া প্রসঙ্গে আলিয়া ওরফে অঞ্জনা কিশোর পাণ্ডে বলেন, 'আমি কোনো তারকার নাম ব্যবহার করে ব্যক্তিগত ফাইদা লুটতে চাই না। যেভাবে চলছে, সেভাবেই চলবে। আমি ভবিষ্যতের কথা তেমন কিছু ভাবিনি। আমি শুধু এটুকু জানি যে আমি আর এই বিয়ের সম্পর্কের ভেতর নেই। এই সম্পর্ক ঠিক হওয়ার কোনো সম্ভাবনাই আর অবশিষ্ট নেই।'

নওয়াজুদ্দিন ও আলিয়ার ১১ বছরের সংসার। তাঁদের ঘরে আছে এক মেয়ে ও এক ছেলে—শোরা ও ইয়ানি সিদ্দিকী। ২০১৭ সালে এই দম্পতির বিচ্ছেদ নিয়ে গুঞ্জন ওঠে। যদিও তখন দুজনেই তা অস্বীকার করেছিলেন। তবে এবার মনে হচ্ছে সিঁকে ছিড়বেই। এখন পর্যন্ত  বিচ্ছেদের বিষয়ে নওয়াজের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

'গ্যাংস অব ওয়াসিপুর', 'স্যাকরেড গেমস'খ্যাত এই তারকার নতুন ছবি 'ঘুমকেতু' মুক্তি পাবে ২২ মে, জি-ফাইভের ওয়েবসাইটে। এতে উদীয়মান এক লেখকের চরিত্রে দেখা দেবেন তিনি, যার চিত্রনাট্য চুরি হয়ে যায়। পুষ্পেন্দ্রনাথ মিশ্র পরিচালিত ছবিটিতে পুলিশ হিসেবে আছেন অনুরাগ কাশ্যপ। অতিথি চরিত্রে আছেন অমিতাভ বচ্চন, রণবীর সিং, সোনাক্ষী সিনহা, চিত্রাঙ্গদা সিং। তাঁকে সর্বশেষ দেখা গেছে আথিয়া শেঠির সঙ্গে, 'মতিচুর চাকনাচুর' সিনেমায়।