অতীতে বিশ্বজুড়ে সনাতন ধর্মের অনেক প্রাচীণ নিদর্শনের প্রমাণ আগেও পাওয়া গিয়েছে। এবার পুনরায় এর প্রমাণ মিললো। ভিয়েতনামের একটি মন্দিরে খননকার্য চালানোর পর উদ্ধার হল নবম শতাব্দীর একটি শিবলিঙ্গ। এরপরই ঘটনাস্থলে ছবি পোস্ট করে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর টুইট করেন, এই ঘটনা সভ্যতার সংযোগের প্রমাণ বহন করছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার  তরফে ভিয়েতনামের কোয়াং নাম প্রদেশের মাই সোন ওয়ার্ল্ড হেরিটেজ প্রকল্প এলাকার চাম মন্দির চত্বরে খনন কাজ চালানো হচ্ছিল। তাদের চার সদস্যের দল এই কাজ করার সময় নবম শতাব্দীর বেলেপাথরের শিবলিঙ্গটি উদ্ধার হয়। এরপরই বিষয়টি নিয়ে উচ্ছ্বাসিত হয়ে পড়েন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কর্তাব্যক্তিরা। এই সম্পর্কে নিজের উচ্ছ্বাসের কথা গোপন করেননি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরও। এই শিবলিঙ্গটি উদ্ধার করার জন্য র ভূয়সী প্রশংসা করেন তিনি।

ঘটনাস্থলের ছবি পোস্ট করে টুইট করেন, এই ঘটনা ভারতের উন্নয়নের অংশীদারিত্বের একটি দুর্দান্ত সাংস্কৃতিক উদাহরণ। ঐতিহাসিক এই আবিষ্কার প্রমাণ করে প্রাচীনকাল থেকেই ভারত ও ভিয়েতনামের সভ্যতার মধ্যে যোগাযোগ ছিল।

আরও পড়ুন: কিশোরগঞ্জে হিন্দু পরিবারের উপর হামলা, ভাঙচুর ও লুটপাট