মহাপ্রয়াণের পথে যাত্রা করলেন জনপ্রিয় কন্ঠশিল্পী বাংলা গানের 'প্লে-ব্যাক সম্রাট' এন্ড্রু কিশোর। সোমবার ( ৬ ই জু্লাই) সন্ধ্যা ৬.৫৫ মিনিটে জন্মস্থান রাজশাহীতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বাংলা গানের এই জাদুকর।

গত বছরের ৯ সেপ্টেম্বর অসুস্থ অবস্থায় উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশ্যে দেশ ছেড়েছিলেন এই নন্দিত গায়ক। সেখানে গিয়ে গত বছরের ১৮ সেপ্টেম্বর তার শরীরে ক্যানসার ধরা পড়ে। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের চিকিৎসক লিম সুন থাইয়ের অধীনে ছিলেন তিনি। চলে টানা কয়েক মাসের কেমোথেরাপি।

টানা নয় মাস সিঙ্গাপুরে চিকিৎসাধীন থেকে গত ১১ জুন একটি বিশেষ ফ্লাইটে দেশে ফিরেছিলেন এন্ড্রু কিশোর। তারপর থেকে রাজশাহীতে বসবাস করছিলেন তিনি।

'হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘আমার বুকের মধ্যে খানে’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘সবাই তো ভালোবাসা চায়’, 'জীবনের গল্প আছে বাকি অল্প’ সহ অসংখ্য কালজয়ী গানগুলো আজো বাংলার মানুষের হৃদয়ে চিরসবুজ হয়ে আছে।

বাংলা চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ দেশ বিদেশে বহু সুনাম ও সন্মানে ভূষিত হয়েছেন তিনি।

নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম