প্রধানমন্ত্রীর পেয়ারা বান্দারা লুটে পুটে দেশ সাবাড় করছেন। বাংলাদেশ ব্যাংক থেকে শুনেছিলাম কত লক্ষ কোটি টাকা হাওয়া করে দিয়েছেন তেনারা । মন্ত্রী মশাইগণ ইউরোপ আমেরিকায় টাকা পাচার করে বাড়িটাড়ি বানিয়ে ফ্যামিলি পাঠিয়ে দিয়েছেন। এক পা দেশে দিয়ে রেখেছেন দেশের অবশিষ্ট সম্পদ পাচারের জন্য। যাঁর ছাতার তলায় বসে এতসব কুকর্ম চলে, তিনি বিরোধী দলের কোনও চিহ্ন রাখেন নি, গণতন্ত্রকে ভীষণ ভয় পান কিনা। পেয়ারা বান্দারা বিনা বাধায় দেশের বারোটা বাজিয়ে খুশি থাকুন, এ তিনি মন থেকেই চান।

তেনার এক পেয়ারা বান্দা দু'দিন আগে বোরখা পরে বর্ডার পার হতে গিয়ে ধরা পড়েছেন। কেন বর্ডার পার হতে গেলেন? হতে গেলেন কারণ পেয়ারা বান্দাটির কীর্তিকলাপ সব ফাঁস হয়ে গেছে। ফাঁস হয়ে গেলে তিনি কিন্তু মুখ ফিরিয়ে নেন, বেইজ্জত করার অর্ডার দিয়ে দেন। সুতরাং যতক্ষণ ধরা না পড়ছো, ততক্ষণ তুমি আমার।

চোরকে নিয়েও না, বাটপারকে নিয়েও না, যে জিনিসটাকে নিয়ে কথা বলতে চাইছি, সেটা কালো বোরখা। বোরখা যত না মেয়েদের প্রয়োজন, তার চেয়ে বেশি প্রয়োজন পুরুষের। ক্রিমিনাল পুরুষেরা চুরি ডাকাতি আর খুন খারাবি করতে গিয়ে বোরখা পরেন, অবৈধ ভাবে বর্ডার পার হওয়ার সময়ও বোরখা পরেন। এছাড়া বোরখার আর কোনও উপকারিতা আমি তো দেখি না। বোরখা ব্যান করলে অন্তত ক্রিমিনাল পুরুষেরা আরো সহজে ধরা পড়তে পারতো। ঠিক কি না?

তসলিমা নাসরিন, নির্বাসিত লেখিকা

[এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ দর্পণ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।]