ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ৩নং কোলা ইউনিয়নে কাদিরডাঙ্গা সার্বজনীন পূজা মন্দির ও কাদিরডাঙ্গা সার্বজনীন রাধাগোবিন্দ মন্দিরকে কেন্দ্র করে সংঘাতে জড়িয়ে পড়েছে এলাকাবাসী। গত বৃহস্পতিবার(১১ মার্চ ২১)সকালে পুরাতন মন্দিরের সামনে তাদেরকে বিক্ষোভ করতে দেখা গেছে।


এ ঘটনাকে কেন্দ্র করে জেলা প্রশাসক বরাবর অভিযোগও দায়ের করা হয়েছে এমনকি কালীগঞ্জ উপজেলা প্রশাসনের মিটিংএ বিষয়টি আলোচনায় এসেছে। ২০০১ সালে গ্রামবাসীর সমন্ময়ে কাদিরডাঙ্গা সার্বজনীন পূজা মন্দিরটি প্রতিষ্ঠিত। মন্দিরের সভাপতি শিবপদ মজুমদার ও সাঃ সম্পাদক রবীন্দ্রনাথ বিশ্বাসের নেতৃত্বে দীর্ঘদিন ধরে দূর্গাপুজা,হরিবাসর,জন্মাষ্ঠমী,স্বরস্বতীপূজাসহ বিভিন্ন ধরনের পূজা পার্বন পালন করে আসছে গ্রামবাসী। ২০১৫ সালে দূর্গা পূজা পালনের জন্য কাদিরডাঙ্গা গ্রামের খোকারাম সরকারের ছেলে চিত্ররঞ্জ সরকাকে সভাপতি করা হয়। মন্দিরে ১০ লক্ষ টাকা অনুদান আসলে চিত্তরঞ্জন নিজের জমি ২০১৯ সালের ১৬ অক্টোবর কাদিরডাঙ্গা উত্তরপাড়া সর্বজনীন রাধাগোবিন্দ মন্দির নতুন ভাবে স্থাপন করেন এবং মন্দিরের নামে নিজ জমি রেজিষ্ট্রি করে বরাদ্দের টাকা অনুকুলে নিয়েছেন।

ঝিনাইদহ-৪ আসনের এমপি ও জেলা পরিষদের চেয়ারম্যান বিগত ২০১৮ সালে কাদিরডাঙ্গা সার্বজনীন মন্দিরে সংস্কার বরাদ্দ দেওয়ার প্রতিশ্রতি দিয়ে থাকেন। তারই ধারাবাহিকতায় হিন্দু কল্যাণ ট্রাষ্ট থেকে ১০ লক্ষ টাকার বরাদ্দ পেয়ে থাকেন প্রতিষ্ঠানটি। এদিকে নতুন মন্দিরে কাজ শুরু করতে আসলে স্থানীয় গ্রামবাসীর তোপের মুখে কাজ বন্ধ থাকে।

কাদিরডাঙ্গা সর্বজনীন মন্দিরের সভাপতি শিবপদ মজুমদার বলেন,চিত্ররঞ্জ সরকার ১৯ সালে মন্দির করে কীভাবে সরকারি টাকা পায়। আমার কাছ থেকে সই করিয়ে নিয়ে জালজালিয়াতির মাধ্যমে সে এগুলো করেছে তার বিচার হওয়া দরকার। আমরা কোন ভাবেই কাজ হতে দিব না।

কাদিরডাঙ্গা উত্তরপাড়া সার্বজনীন রাধাগোবিন্দ মন্দিরের সাধারন সম্পাদক অনন্ত সরকার বলেন,যে বরাদ্দ এসেছে তার কাজ এখানেই হবে। নতুন বরাদ্দ আসলে পুরাতন মন্দিরের কাজ হবে।

এ বিষয়ে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের ঝিনাইদহ জেলা সহ-সভাপতি তিথী রানী ভদ্র বলেন, বিষয়টি আমি মাসিক মিটিংএ উত্থাপন করেছি যেহেতু বিল পাশ হয়ে গেছে কিছু করার নাই। সঠিক ভাবে পেলে পুরাতন মন্দিরে কাজ হওয়া জরুরী তবে আগামীতে অন্য মন্দিরের বরাদ্দ আসবে।

এ বিষয়কে কেন্দ্র করে চরম উত্তেজনা বিরাজ করছে। গ্রামবাসীদেরকে উপজেলা প্রশাসনের সামনেও বিক্ষোভ করতে দেখা গেছে।