মানবের হিতার্থে শ্রীরামকৃষ্ণ-বিবেকানন্দ যে-সকল তত্ত্ব ব্যাখ্যা করেছেন এবং কার্যে তাঁদের জীবনে প্রতিপাদিত হয়েছে, তার প্রচার এবং মানুষের দৈহিক, মানসিক ও পারমার্থিক উন্নতিকল্পে যাতে সেই সকল তত্ত্ব প্রযুক্ত হতে পারে, তদ্বিষয়ে সাহায্য করার লক্ষে “স্বামী বিবেকানন্দ সংঘ” মাগুরা গত ২০১৬ সাল থেকে নিয়মিত কাজ করে যাচ্ছে। 

তারই ধারাবাহিকতায় বিভিন্ন গ্রামে শিশু-কিশোরদের ধর্মীয় জ্ঞান বৃদ্ধি ও ধর্মীয় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তৈরি করা হয়েছে “শ্রীমদ্ভগবদগীতা ও সনাতন ধর্মীয় শিক্ষা কেন্দ্র”।

বর্তমানে মাগুরার জাকরারট্যাক, চন্দনপ্রতাপ ও বরিশাট গ্রামে এ কার্যক্রম চলমান রয়েছে। প্রত্যেকটি সেন্টারে সংগঠনের নিয়োগকৃত শিক্ষকের মাধ্যমে প্রতি শুক্রবার সকালে ৩০ জনের বেশি শিক্ষার্থীদের পাঠদান করা হয়।

শিক্ষাকেন্দ্রের শিক্ষক শ্রী বিধান চন্দ্র রায় জানান আমাদের সংগঠন কর্তৃক প্রকাশিত শিশু-কিশোরদের বৈদিক শিক্ষা, সনাতন ধর্মপথে বর্ণ পরিচয় ও শ্রীমদ্ভগবদগীতা থেকে শিক্ষার্থীদেরকে নিয়মিত শিক্ষা দেওয়া হচ্ছে।

সংগঠনের সহ-সাধারণ সম্পাদক শ্রী সুজন বিশ্বাস বলেন- স্বামী বিবেকানন্দ সংঘ এরকম শিক্ষাকেন্দ্র আরও তৈরি করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, এই উদ্যোগে যারা সহযোগিতা করছেন, তিনি তাদেরকে সংগঠনের পক্ষ থেকে আত্মিক শুভেচ্ছা জানান ও সকলকে পাশে থাকার আহবান জানান।

সুমন বিশ্বাস, মাগুরা